Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশ

Dwarf: ‘ছোটদের ছবি’! তিন ফুটের কেউ এই প্রথম গাড়ি চালানোর ছাড়পত্র পেলেন দেশে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৭:৩১
দেশে প্রথম গাড়ি চালানোর লাইসেন্স পেলেন একজন ‘বামন’। উচ্চতা ৩ ফুট। বয়স ৪২। তিনি গাট্টিপল্লি শিবপাল। হায়দরাবাদের বাসিন্দা। দীর্ঘ দিনের স্বপ্ন ছিল নিজে গাড়ি চালানোর। অবশেষে সেই স্বপ্নপূরণ।

শরীরের গঠনের জন্য জীবনের এক বড় সময় লোকের হাসির খোরাক হয়েই কেটেছে। তবুও হার মানেননি। প্রতিবন্ধকতাকে জয় করে নজির গড়লেন গাট্টিপল্লি।
Advertisement
নিজে গাড়ি চালানোর পরীক্ষায় পাশ করেছেন। অবশেষে তাঁরই মতো মানুষদের প্রশিক্ষণ দেওয়ার জন্য গাড়ি চালানো শেখানোর স্কুল খুলেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই-কে শিবপাল বলেন, ‘‘আগে লোকজন আমাকে টিটকিরি দিত আমার উচ্চতার জন্য। এখন আমি খুশি। অনেকের সঙ্গে রেকর্ড বইয়েও আমার নাম উঠবে। গাড়ি চালানো শেখানোর জন্য আমার মতো অনেকে যোগাযোগও করছেন।’’
Advertisement
জীবনসংগ্রামের কথা বলতে গিয়ে শিবপাল বলেন, ‘‘আমি প্রতিবন্ধী বলে কেউ কাজ দিত না আমায়। পরে এক বন্ধু আমায় একটি বেসরকারি সংস্থায় কাজ দেন। ওখানেই গত ২০ বছর ধরে কাজ করছি।’’

তিনি আরও বলেন, ‘‘যখনই বউয়ের সঙ্গে বাইরে বেরোতাম, লোকে খারাপ কথা বলত আমাদের। ওই সময় ঠিক করলাম, গাড়ি কিনব। গাড়িতে করেই বউকে নিয়ে বেরোব।’’

বাস্তবে শিবপাল যা করলেন, তা নজিরবিহীন। তবে শিবপালের মতো চরিত্ব উঠে এসেছেন ফিল্ম-সাহিত্যে। যেমন, সত্যজিত রায়ের ‘শেয়াল দেবতা রহস্য’ গল্পে একটি বামন ভিখারির চরিত্র আছে। ফেলুদার প্রথম দিককার গল্পগুলোর একটি ‘শেয়াল দেবতা রহস্য’। নীলমণি সান্যাল নামে এক ভদ্রলোক ফেলুদার সঙ্গে যোগাযোগ করেন এক রহস্যের সমাধানের জন্য। নীলমণিবাবুর সহকারী হিসাবে চুরিতে সাহায্য করত ওই বামন।

২০১৪ সালে কৌশিক গঙ্গোপাধ্যায় ‘ছোটদের ছবি’ নামে একটি চলচ্চিত্র পরিচালনা করেন। সার্কাসে ‘জোকার’ হিসাবে কাজ করা একদল মানুষের জীবন, সুখ, দুঃখ, ভালবাসার গল্প নিয়ে এই ছবি। প্রধান চরিত্রে অভিনয় করেন দুলাল সরকার এবং দেবলীনা রায়।

হলিউডেও বহু ‘বামন’ অভিনেতার অভিনয় নজর কেড়েছে সিনেমাপ্রেমীদের। তাঁদের মধ্যে জনপ্রিয় হলেন পিটার ডিঙ্কলেজ। ‘গেম অব থ্রোনস’-এর অভিনেতা তিনি।

‘ব্যাড স্যান্টা’, ‘মি মাইসেল্ফ’, ‘আইরিন’-এর মতো কমেডি ছবিতে অভিনয় করে জনপ্রিয় হয়েছেন টনি কক্স।

তালিকায় রয়েছেন ব্রিটিশ সঞ্চালক, লেখক পরিচালক ওয়ারউইক ডেভিস, হলিউডের স্টান্টম্যান জেসন উই ম্যান অ্যাকুনা। ভবিষ্যতে শিবপালকে নিয়েও যে ছবি হবে না, কে বলতে পারে!