Advertisement
০৬ মে ২০২৪
Supreme Court

স্বচ্ছতা নিয়ে প্রশ্ন! আদানিকাণ্ডে বিশেষজ্ঞ কমিটির তদন্ত নিয়ে কেন্দ্রের ‘শর্ত’ খারিজ সুপ্রিম কোর্টে

আদানি সঙ্কটের জেরে যাতে ভারতীয় বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত না হন, তা নিশ্চিত করতেই বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চ। সেই কমিটি গঠন নিয়েই শর্ত দেয় কেন্দ্র।

আদানিকাণ্ডে মোদী সরকারের ‘গোপনীয়তার নীতি’ যে, স্বচ্ছতার পরিপন্থী সে কথা শুক্রবার স্পষ্ট ভাষায় জানিয়েছে শীর্ষ আদালত।

আদানিকাণ্ডে মোদী সরকারের ‘গোপনীয়তার নীতি’ যে, স্বচ্ছতার পরিপন্থী সে কথা শুক্রবার স্পষ্ট ভাষায় জানিয়েছে শীর্ষ আদালত। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৩
Share: Save:

দেশের অর্থনীতিতে আদানিকাণ্ডের ফল খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠনের জন্য নরেন্দ্র মোদী সরকার যে শর্ত দিয়েছিল তা সরাসরি খারিজ করল সুপ্রিম কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বধীন বেঞ্চ জানিয়েছে মুখবন্ধ খামে বিশেষজ্ঞ কমিটির সদস্যদের নাম জমা দেওয়ার শর্ত মানা হলে পুরো প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় থাকবে না।

প্রসঙ্গত, আদানি সঙ্কটের জেরে যাতে ভারতীয় বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত না হন তা নিশ্চিত করতেই গত শনিবার বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চ। এর পর সোমবার সু্প্রিম কোর্টকে কেন্দ্র জানায়, তিনটি শর্তের ভিত্তিতে তারা বিশেষজ্ঞ কমিটি গড়তে রাজি।

প্রথমত, সেই কমিটির সদস্য কোন বিশেষজ্ঞরা হতে পারেন, তা সরকারই ঠিক করবে এবং মুখবন্ধ খামে সুপ্রিম কোর্টের কাছে জমা দেবে। দ্বিতীয়ত, বিশেষজ্ঞ কমিটির ‘বিচার্য বিষয়’ কেন্দ্রীয় সরকারই ঠিক করে দেবে। তৃতীয়ত, শেয়ার বাজার নিয়ামক সংস্থা ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (সেবি) পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না, এমন কোনও বার্তা যেন না যায়, তা নিশ্চিত করতে হবে!

প্রধান বিচারপতি চন্দ্রচূড় শুনানির প্রথমেই এই মামলায় কেন্দ্রের আইনজীবী, সলিসিটর জেনারেল তুষার মেহতাকে জানিয়েছিলেন, সেবি-কে আঘাত করা সুপ্রিম কোর্টের উদ্দেশ্য নয়। তিনি বলেন, ‘‘আমরা কোনও নিয়ন্ত্রক কাঠামোর সুনাম ক্ষুণ্ণ করতে চাই না। আলোচনা চাই।’’ কিন্তু আদানিকাণ্ডে মোদী সরকারের ‘গোপনীয়তার নীতি’ যে স্বচ্ছতার পরিপন্থী, সে কথা শুক্রবার স্পষ্ট ভাষায় জানিয়েছে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE