Advertisement
০২ মে ২০২৪
Sundar Pichai

‘অনুপ্রেরণা দিচ্ছে আপনার নেতৃত্ব’! মোদীর সঙ্গে দেখা করে বললেন গুগল কর্তা পিচাই

ব্যবসা এবং শিল্প বিভাগে অবদানের জন্য চলতি মাসেই ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণ দেওয়া হয় পিচারইকে। আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূতের হাত থেকে সম্মাননা নিয়েছিলেন তিনি।

দিল্লিতে মুখোমুখি গুগল ও অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দিল্লিতে মুখোমুখি গুগল ও অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২১:১৯
Share: Save:

ভারতে এসে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন গুগল এবং অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই। জি-২০ রাষ্ট্রগোষ্ঠীর সভাপতির আসন পাওয়ায় মোদীকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘‘আমরা এমন একটি মুক্ত এবং সম্পৃক্ত ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলতে চাই যা সকলের জন্য কাজ করবে।’’

মোদীর সঙ্গে বৈঠকের কথা জানিয়ে টুইটও করেন খড়্গপুর আইআইটির প্রাক্তনী পিচাই। লেখেন, ‘‘আজকের অসাধারণ সাক্ষাতের জন্য আপনাকে ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আপনার নেতৃত্বে প্রযুক্তিক্ষেত্রে যে দ্রুত পরিবর্তন ঘটছে তা অনুপ্রেরণাদায়ক। আমাদের সক্রিয় অংশীদারিত্ব অব্যাহত রাখতে এবং মুক্ত ও সম্পৃক্ত ইন্টারনেট ব্যবস্থা গড়ে তোলার জন্য ভারতকে জি-২০ সভাপতিত্বে সহায়তা করতে আমরা উন্মুখ।’’ প্রধানমন্ত্রী মোদীর ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচিকে ‘অগ্রগতির পথে এক উল্লেখযোগ্য পদক্ষেপ’ও বলেছেন গুগল সিইও।

প্রসঙ্গত, ব্যবসা এবং শিল্প বিভাগে অবদানের জন্য চলতি মাসেই ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণ দেওয়া হয় পিচাইকে। আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধুর হাত থেকে সম্মাননা নেওয়ার পরে পিচাই তাঁর ব্লগে লেখেন, ‘‘ভারত আমার জীবনের একটা অংশ। যেখানেই যাই, এ দেশ আমার বুকে থাকে। আমি ভাগ্যবান যে, এমন একটি পরিবারে জন্মেছি যাঁরা শিক্ষার উপর আলাদা গুরুত্ব দিতেন। আমি কৃতজ্ঞ আমার বাবা-মায়ের কাছে। আমার ভবিষ্যতের জন্য তাঁদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে।’’

পাশাপাশি, পিচাই লেখেন ‘‘এই সম্মানের জন্য ভারত সরকার এবং প্রতিটি ভারতবাসীর কাছে আমি কৃতজ্ঞ। যে দেশ আমায় তৈরি করেছে, তার কাছে এমন সম্মান পাওয়া বড় বিষয়।’’ সোমবার ‘গুগল ফর ইন্ডিয়া ২০২২’ কর্মসূচিতেও হাজির ছিলেন পিচাই। সেখানে মঞ্চে হাজির ছিলেন কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE