Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বেসরকারি মালিকানা চান খোদ বিমানমন্ত্রীই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২০ ০৬:০৯
বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী।—ছবি সংগৃহীত।

বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী।—ছবি সংগৃহীত।

বিমানবন্দর হোক বা উড়ান সংস্থা— কোনওটাই সরকারের চালানো উচিত নয় বলে মনে করেন খোদ দেশের বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী। কেরলে তিরুঅনন্তপুরম বিমানবন্দরের বেসরকারিকরণ প্রসঙ্গে আজ, সোমবার এই মন্তব্য করেন তিনি।

অন্য বাণিজ্যিক সংস্থার সঙ্গে প্রতিযোগিতা করতে হয় বিমানবন্দর ও উড়ান সংস্থাকে। মন্ত্রীর দাবি, সরকারি নিয়ন্ত্রণে থেকে এবং সরকারি নিয়মকানুন মেনে সেই প্রতিযোগিতা করতে সমস্যা হয়। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে মন্ত্রী বলেন, সরকারি নিয়ম অনুসারে টেন্ডারে সবচেয়ে কম টাকায় কাজ করতে চাওয়া সংস্থাই কাজের বরাত পায়। কিন্তু বাণিজ্যিক সংস্থার সঙ্গে প্রতিযোগিতা করলে মান নিয়ে সমঝোতা করা যাবে না।

সরকারি নিয়ন্ত্রণে থাকা এয়ার ইন্ডিয়া চলতি বছরেই বেসরকারি হাতে চলে যাবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নেওয়ার জন্য যে দরপত্র, তা জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে ৩০ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। এর আগেও তিন বার এই সময়সীমা বাড়ানো হয়েছিল। প্রায় ৮ হাজার কোটি টাকার ঋণগ্রস্ত এই উড়ান সংস্থার দায়িত্ব নেওয়ার জন্য অবশ্য এখনও পর্যন্ত কেউই উৎসাহ দেখায়নি।

Advertisement

দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ বিমানবন্দর অনেক আগেই বেসরকারি হাতে চলে গিয়েছে। নতুন করে আরও ছ’টি বিমানবন্দরকে বেসরকারি হাতে তুলে দিয়েছে কেন্দ্র। তার মধ্যে রয়েছে তিরুঅনন্তপুরম। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে কেরল সরকার জানিয়েছে, তারা বিমানবন্দরের দায়িত্ব নিতে চেয়েছিল। অথচ কেন্দ্র তা একতরফা ভাবে আদানিদের হাতে তুলে দিয়েছে। সেই প্রেক্ষিতেই আজ ফের দেশের সব বিমানবন্দর ও উড়ান সংস্থা বেসরকারি হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করলেন মন্ত্রী।

আরও পড়ুন

Advertisement