Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

দেশ

Indian Airport: কোথাও প্রকৃতি, কোথাও স্থাপত্য, রূপে আপনাকে ভোলাবেই দেশের এই ১০টি বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদন
২৭ জুলাই ২০২১ ১৭:২৯
অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সম্প্রতি টুইট করে দেশের ১০টি বিমানবন্দরের ছবি তুলে ধরেছে। দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত এই ১০টি বিমানবন্দর মন্ত্রকের মতে, 'আকর্ষণীয়'। ভারতের এই আকর্ষণীয় বিমানবন্দরগুলি কী কী দেখে নিন।

গোয়া আন্তর্জাতিক বিমানবন্দর:  ভারতের অষ্টম ব্যস্ততম বিমানবন্দর। ২০২০ সালে অতিমারির মধ্যেও এই বিমানবন্দরে ৮৩ লাখ যাত্রী হয়েছিল। সবচেয়ে কাছের শহর ভাস্কো দা গামা। বিমানবন্দর থেকে এই শহরের দূরত্ব চার কিলোমিটার।
Advertisement
ছত্রপতি শিবাজি বিমানবন্দর, মুম্বই: ভারতের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। ২০২০ সালে মোট যাত্রী সংখ্যা ছিল ৪ কোটি ৫৮ লাখ ৭০ হাজার।  এশিয়ার ১৪তম ব্যস্ত বিমানবন্দরও এটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ১৯৩০ সালে এই বিমানবন্দরটি তৈরি হয়েছিল।

শেখ উল আলম আন্তর্জাতিক বিমানবন্দর, শ্রীনগর: এটি মূলত সামরিক বিমানঘাঁটি। তবে ২০০৫ সালে এটি আন্তর্জাতিক বিমানবন্দরের তকমা পায়। অবশ্য ২০২০-র এপ্রিল পর্যন্ত হজ বিমান ছাড়া আর কোনও আন্তর্জাতিক বিমান এখানে ওঠানামা করেনি।
Advertisement
লেঙ্গপুই বিমানবন্দর, আইজল:  মিজোরামের আইজল থেকে ৩২ কিলোমিটার দূরে অবস্থিত চারদিক সবুজ পাহাড় ঘেরা এই বিমানবন্দর সত্যিই মনোমুগ্ধকর। কলকাতা, গুয়াহাটি এবং ইম্ফলের সঙ্গে সংযোগ গড়ে তুলেছে এই বিমানবন্দর।

ঝারসুগুদা বিমানবন্দর, ওড়িশা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অত্যন্ত ব্যস্ত এই বিমানবন্দর ভারত স্বাধীন হওয়ার পর থেকে পরিত্যক্ত হয়েই পড়েছিল। ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর ওড়িশার দ্বিতীয় বাণিজ্যিক বিমানবন্দর হিসাবে এটি পুনরায় চালু হয়। ওই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর উদ্বোধন করেন।

বীর সাভারকর আন্তর্জাতিক বিমানবন্দর, পোর্ট ব্লেয়ার: আন্দামান দ্বীপপুঞ্জের মূল বিমানবন্দর। বিমানবন্দরটি আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারে রয়েছে। আগে এর নাম ছিল পোর্ট ব্লেয়ার বিমানবন্দর। ২০০২ সালে স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকরের নামানুসারে এর নামকরণ হয়।

কুশক বাকুলা রিম্পোচে বিমানবন্দর, লেহ্‌: বিশ্বের সবচেয়ে উঁচু বাণিজ্যিক বিমানবন্দর। সুমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১০ হাজার ৬৮২ ফুট। বিমানবন্দর থেকে হিমালয়ের বরফে আবৃত শৃঙ্গগুলি স্পষ্ট দেখা যায়।

ইন্দিরা গাঁধী বিমানবন্দর, দিল্লি: ভারতের ব্যস্ততম বিমানবন্দর এটি। ২০২০ সালে যাত্রীর সংখ্যা ছিল ৬ কোটি ৭৩ লাখ।

নেতাজী সুভাষচন্দ্র বসু বিমানবন্দর, কলকাতা: ভারতের পঞ্চম ব্যস্ততম বিমানবন্দর। ২০২০ সালে এই বিমানবন্দরে যাত্রী ওঠানামা করেছেন ২ কোটি ২০ লাখ।

কোচি আন্তর্জাতিক বিমানবন্দর, কোচি: দেশের তৃতীয় ব্যস্ত বিমানবন্দর। এই বিমানবন্দরে ২০২০-র যাত্রী সংখ্যা ছিল ৯৬ লাখ।

Tags: