Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

How to double Investment: বিনিয়োগ করা অর্থ দ্বিগুণ, তিনগুণ হবে কত দিনে? জেনে নিন জোড়া সূত্র

এই নিয়ম প্রযোজ্য পিপিএফ, ফিক্সড ডিপোজিট, প্রভিডেন্ট ফান্ড, জাতীয় পেনশন প্রকল্প, সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়ো

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ অক্টোবর ২০২১ ১৮:৩৭
Save
Something isn't right! Please refresh.


ফাইল ছবি।

Popup Close

কোনও একটি প্রকল্পে অর্থ বিনিয়োগ করলেন। সবার আগে যে প্রশ্নটি মাথায় আসে তা হল, কী ভাবে অল্প দিনে দ্বিগুণ হবে বিনিয়োগ করা অর্থ? ঝাঁ চকচকে বিজ্ঞাপনের ধাঁধায় বিভ্রান্ত না হয়ে শিখে নিন সহজ নিয়ম।

পিপিএফ থেকে শুরু করে মিউচ্যুয়াল ফান্ড, চক্রবৃদ্ধির সুদের সূত্রে ফেলেই নিমেষে বের করে ফেলতে পারবেন ঠিক কত দিনে দ্বিগুণ হবে আপনার বিনিয়োগ। বিশেষজ্ঞদের কাছে বিনিয়োগ দ্বিগুণ হওয়ার সূত্রের নাম, ৭২ নম্বর নিয়ম। আর নির্দিষ্ট সময়ে বিনিয়োগ তিনগুণ করতে হাতে গরম সূত্রের নাম, ১১৪ নম্বর নিয়ম। এই নিয়ম প্রযোজ্য পিপিএফ, ফিক্সড ডিপোজিট, প্রভিডেন্ট ফান্ড, জাতীয় পেনশন প্রকল্প, সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে।


৭২ নম্বর নিয়ম

এক নজরে দেখে নেওয়া যাক, কী ভাবে প্রয়োগ করবেন ৭২ নম্বর নিয়ম। এই নিয়মে, প্রথমে যে প্রকল্পে বিনিয়োগ করবেন, ৭২ কে ভাগ করুন সুদের হার দিয়ে। ভাগফল যা আসবে, তা সময়ের হিসেব। অর্থাৎ, ভাগফল যত আসছে, ঠিক তত বছর পর আপনার বিনিয়োগ করা অর্থ দ্বিগুণ হবে।

Advertisement

উদাহরণ হিসেবে বলা যায়, ধরুন এ মাসে পাবলিক প্রভিডেন্ট ফান্ড-এ (পিপিএফ) ৫০ হাজার টাকা বিনিয়োগ করলেন। জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকে কেন্দ্রীয় সরকার পিপিএফ-এর জন্য ৭.১ শতাংশ সুদের হার ধার্য করেছে। এ বার ৭২কে ভাগ করুন সুদের হার দিয়ে। এ বার ভাগফল, ১০.১৪ বছর সময়ে আপনার ৫০ হাজার টাকা দ্বিগুণ হয়ে হবে ১ লক্ষ টাকা। যদি সুদের হার অপরিবর্তিত থাকে তাহলে ১০.১৪ বছরে আপনার বিনিয়োগ দ্বিগুণ হবে।

১১৪ নম্বর নিয়ম

১১৪ নম্বর নিয়মে আপনার টাকা তিনগুণ হবে। এ ক্ষেত্রেও নিয়ম আগের মতোই। তবে তিনগুণের ক্ষেত্রে ১১৪কে ভাগ করতে হবে সুদের হার দিয়ে। ভাগফল যা আসবে, সেটাই হবে আপনার বিনিয়োগ তিনগুণ হওয়ার সময়।

একই ভাবে আসুন দেখা যাক, এ মাসে ৫০ হাজার টাকা পিপিএফ-এ বিনিয়োগ করার পর ঠিক কতদিন পর সেই টাকা তিনগুণ হবে। এ ক্ষেত্রে ১১৪ কে ভাগ করুন ৭.১ দিয়ে। উত্তর আসবে ১৬.০৫। অর্থাৎ, একই সুদের হারে বিনিয়োগ করলে ১৬.০৫ বছর পর আপনার বিনিয়োগ তিনগুণ অর্থাৎ দেড় লক্ষ টাকা হবে।

এ ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, চক্রবৃদ্ধি সুদ নির্ধারিত হয় বাৎসরিক হিসেবে। ফলে ত্রৈমাসিক, ষাণ্মাসিক সুদের হারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

এ বার ধরুন, ৬ বছরে কোনও বিনিয়োগ দ্বিগুণ করতে চান। তা হলে ৭২ কে ভাগ করুন ৬ দিয়ে। উত্তর আসবে ১২। অর্থাৎ ১২ শতাংশ সুদের হার সম্পন্ন কোনও প্রকল্পে বিনিয়োগ করলে আপনার টাকা ৬ বছরে দ্বিগুণ হবে। সুতরাং, পরের বার চকচকে বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে বিনিয়োগের আগে জোড়া নিয়মে নিজেই হিসেব করে নিন, কোনটা ঠিক আর কোনটা ভুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement