Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Snowfall

লেহ্‌‌র চাংলায় দু’দিন ধরে প্রবল তুষারপাত, রাস্তায় আটকে থাকা কয়েকশো পর্যটককে উদ্ধার

পুলিশ সূত্রে খবর, দু’দিন ধরে টানা তুষারপাতের কারণে রাস্তায় পুরু বরফ জমে গিয়েছিল। তা ছাড়া তুষারপাতের কারণে রাস্তা খুব পিছল হয়ে গিয়েছিল। তাই পর্যটকরা এগোনোর সাহস দেখাননি।

Snowfall in Leh

তুষারপাতের কারণে আটকে পর্যটকদের গাড়ি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লেহ শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১১:১১
Share: Save:

গত দু’দিন ধরে টানা তুষারপাত হচ্ছে লাদাখের লেহ্‌তে। এই সময় প্রচুর পর্যটক লাদাখে বেড়াতে গিয়েছেন। ফলে আচমকা দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিপাকে পড়েন। চাংলা টপে ভারী তুষারপাতের কারণে কয়েকশো পর্যটক এবং স্থানীয় বাসিন্দারা গাড়ি নিয়ে আটকে পড়েন। আটকে থাকা পর্যটক এবং স্থানীয়দের মধ্যে মহিলা এবং শিশুও ছিল।

তুষারপাতে পর্যটকরা আটকে পড়েছেন, এই খবর পৌঁছতেই স্থানীয় প্রশাসন উদ্ধারকারী দল পাঠায়। লাদাখ পুলিশের উদ্ধারকারী দল, সেনা ঘটনাস্থলে পৌঁছে শুক্রবার সন্ধ্যা থেকেই উদ্ধারের কাজ শুরু করে। রাতভর উদ্ধারের কাজ চালানো হয় বলে লাদাখ পুলিশ সূত্রে খবর। সমস্ত পর্যটক এবং আটকে থাকা স্থানীয় বাসিন্দাদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ সূত্রে খবর, দু’দিন ধরে টানা তুষারপাতের কারণে রাস্তায় পুরু বরফ জমে গিয়েছিল। তা ছাড়া তুষারপাতের কারণে রাস্তা খুব পিছল হয়ে গিয়েছিল। তাই পর্যটকরা সেই রাস্তা ধরে এগোনোর সাহস দেখাননি। কোনও রকম ঝুঁকি নিলেই বিপদের মুখে পড়তে হত। চাংলা টপে যাওয়ার রাস্তায় শয়ে শয়ে গাড়ি থমকে গিয়েছিল। খারু এবং তাংসে থেকে পুলিশের একটি উদ্ধারকারী দল দ্রুত চাংলায় পৌঁছে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে। বিশেষ করে ওই দলে মহিলা এবং শিশুর সংখ্যা বেশি থাকায় তাদের উদ্ধারের উপর বেশি নজর দেওয়া হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ আরও জানিয়েছে, যাঁরা নিজেদের গাড়ি নিয়ে এসেছিলেন, তাঁদের পুলিশের গাড়ি এবং ট্যাক্সিতে নিরাপদ স্থানে পাঠানো হয়। ব্যক্তিগত গাড়িগুলিকে স্থানীয় চালকদের সহযোগিতায় নিরাপদ স্থানে সরানো হয়। পাশাপাশি, কেউ যদি অসুস্থ হয়ে পড়েন, তার জন্য একটি মেডিক্যাল দলও প্রস্তুত রাখা হয়েছিল বলে পুলিশ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snowfall Leh Ladakh Tourists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE