×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

শান্তির বার্তার মধ্যেও হুঁশিয়ারি রাজনাথের

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি২৬ অক্টোবর ২০২০ ০৪:১৭
সুকনা সেনাছাউনিতে রাজনাথ সিংহ। রবিবার। পিটিআই

সুকনা সেনাছাউনিতে রাজনাথ সিংহ। রবিবার। পিটিআই

চিনের সঙ্গে লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই দশেরায় ‘শস্ত্র পূজা’ উপলক্ষে সুকনায় এলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং সেনাপ্রধান মনোজমুকুন্দ নরবণে। শিলিগুড়ির কাছে সুকনা সেনাছাউনি থেকে সিকিমের চিন সীমান্ত বেশি দূরে নয়। প্রতিরক্ষামন্ত্রী ‘ওয়ার মেমোরিয়ালে’ অনুষ্ঠান শেষ করে বলেন, ‘‘চিন সীমান্তে যে পরিস্থিতি চলছে, ভারত চায় তা শেষ হোক। শান্তি বজায় থাকুক।

কিন্তু কখনও কখনও অন্য পরিস্থিতি তৈরি হয়। আমার সম্পূর্ণ ভরসা রয়েছে যে, আমাদের সেনা জওয়ানেরা কোনও পরিস্থিতিতেই দেশের এক ইঞ্চি জমিও অন্য কারও হাতে যেতে দেবেন না।’’ এর পাশাপাশি নাথু লা-এ চিন সীমান্তে যাওয়ার বিকল্প রাস্তারও উদ্বোধন করেন তিনি।

দশেরার দিন সেনাবাহিনীতে অস্ত্র পুজোর প্রচলন রয়েছে। তাকেই ‘শস্ত্র পূজা’ বলা হয়। এ দিন সেই পুজো অনুষ্ঠিত হল সুকনাতেও। সেখানেই একসঙ্গে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান। প্রশ্ন উঠেছে, সুকনায় কেন এলেন দু’জনে? সিকিমের সঙ্গে চিনের যে দীর্ঘ পাহাড়ি সীমান্ত রয়েছে, তার কোনওটিই শিলিগুড়ি বা সুকনা থেকে দূর নয়। সূত্রের খবর, দেশের পূর্ব প্রান্তের এই সীমান্তের কাছে ‘শস্ত্র পূজায়’ অংশ নিয়ে প্রতিরক্ষামন্ত্রী বুঝিয়ে দিলেন, এখানেও সেনাবাহিনী এবং সরকারের নজর কিছু কম নেই।

Advertisement

আরও পড়ুন: নীতীশকে পাল্টা খোঁচা তেজস্বীর

সিকিমের নাথু লা-এ চিন সীমান্তে যাওয়ার বিকল্প সড়কের উদ্বোধনেও সেই ইঙ্গিত রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সুকনা ৩৩ কোর সেনা ছাউনি থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই উদ্বোধন অনুষ্ঠান করা হয়। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, গ্যাংটক থেকে নাথু লা-র এই  বিকল্প সড়কটি মূলত সেনা চলাচলের জন্যই করা হয়েছে। সিকিমে বর্ডার রোর্ডস অর্গানাইজ়েশন এই রাস্তা তৈরি করেছে। 

আরও পড়ুন: সুস্থতার হার ৯০%, কাঁটা কিন্তু উৎসবই 

রাজনাথ সিংহ জানান, গ্যাংটক এবং নাথু লা সংযোগকারী জাতীয় সড়ক ৩১০ পূর্ব সিকিমের বাসিন্দাদের কাছে লাইফ লাইন। ওই জাতীয় সড়কের নতুন বিকল্প ১৯.৫ কিলোমিটার দীর্ঘ রাস্তাটি সেনা এবং বাসিন্দাদের অনেক আশা পূরণ করবে।  
দুই দিনের দার্জিলিং এবং সিকিম সফরে শনিবার দুপুরে বাগডোগরায় পৌঁছন প্রতিরক্ষামন্ত্রী। সেখান থেকে সেনা হেলিকপ্টারে সুকনা সেনা ছাউনিতে যান। রবিবার রাস্তা উদ্বোধন ও অন্য কর্মসূচিতে সিকিমে যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি সিকিমে যাননি। সুকনা সেনা ছাউনিতে শস্ত্র পূজা এবং সেখান থেকে পরে গ্যাংটক-নাথু লা বিকল্প রাস্তা 
উদ্বোধন করেন।

Advertisement