Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিমান সংস্থাগুলিকে উপসাগরীয় আকাশ এড়িয়ে যাওয়ার পরামর্শ দিল ডিজিসিএ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জানুয়ারি ২০২০ ১২:৫৯
বিমান সংস্থাগুলিকে সতর্ক বার্তা ডিজিসিএ-র। ছবি: পিটিআই

বিমান সংস্থাগুলিকে সতর্ক বার্তা ডিজিসিএ-র। ছবি: পিটিআই

ইরান ও আমেরিকার সংঘাতের জেরে টানটান উত্তেজনায় ফুটছে পশ্চিম এশিয়া। ইতিমধ্যেই ওই এলাকার আকাশসীমা এড়িয়ে যাওয়ার জন্য নিজের দেশের বিমান সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এ বার সেই পথে হাঁটল ভারতও। ইরান, ইরাক, পারস্য উপসাগর ও ওমান উপসাগরের আকাশসীমা এড়ানোর জন্য ভারতীয় বিমান সংস্থাগুলিকে ‘পরামর্শ’ দেওয়া হয়েছে। একইসঙ্গে, দেশবাসীকে জরুরি কাজ না থাকলে ইরাকে না যাওয়ার সতর্কবার্তা দিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক।

ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর এক কর্তার কথায়, ‘‘সংশ্লিষ্ট বিমানসংস্থাগুলির সঙ্গে বৈঠক করা হয়েছে। তাঁদের সতর্ক থাকতেও বলা হয়েছে এবং তাদের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।’’ ভারত ও পশ্চিমের দেশগুলির সঙ্গে বিমান যোগাযোগের ক্ষেত্রে এয়ার ইন্ডিয়াই সবচেয়ে বেশি ওই বিমান পথ ব্যবহার করে থআকে। এ ছাড়া, ইন্ডিগো, স্পাইস জেটের মতো সংস্থার বিমানও ওই পথ দিয়ে চলাচল করে।

ভারতের বিদেশ মন্ত্রকের একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘ইরাকের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই জরুরি কাজ না থাকলে ভারতীয় নাগরিকদের ওই এলাকায় না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।’’ একই সঙ্গে ইরাকে বসবাসকারী ভারতীয়দের সতর্ক থাকার কথা বলা হয়েছে। ইরাকের মধ্যে সফরের ক্ষেত্রেও সতর্কবার্তা জারি করা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, প্রয়োজনে বাগদাদ ও এরবিলের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার জন্য।

Advertisement

মার্কিন ড্রোন হামলায় ইরানের সেনা জেনারেল কামেস সোলেমানির মৃত্যু ঘিরে দু’দেশের মধ্যে সঙ্ঘাত চরমে পৌঁছেছে। বুধবার সকালেই ইরাকের আল আসাদ এবং ইরবিল এলাকায় অবস্থিত মার্কিন সেনা ও যৌথবাহিনীর দু’টি সেনাঘাঁটিতে হামলা চালানো হয়েছে ইরানের তরফে।

আরও পড়ুন

Advertisement