Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

পাকিস্তানে ফের হামলা চালাবে ভারত! কুরেশির দাবি ‘দায়িত্বজ্ঞানহীন ও হাস্যকর’, পাল্টা নয়াদিল্লির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ এপ্রিল ২০১৯ ১৩:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পাকিস্তানে হামলা চালাতে পারে ভারত। প্রায় দিন-তারিখ পর্যন্ত নির্দিষ্ট করে এমনই দাবি করেছিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ইসলামাবাদের সেই দাবি উড়িয়ে দিয়ে তীব্র আক্রমণ করল ভারত। নয়াদিল্লির বক্তব্য, পাক বিদেশমন্ত্রীর এই দাবি ‘দায়িত্বজ্ঞানহীন এবং হাস্যকর’। পাকিস্তান ‘যুদ্ধের উস্কানি’ দিচ্ছে বলেও পাল্টা তোপ দেগেছে ভারত।

রবিবার রীতিমতো সাংবাদিক বৈঠক করে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছিলেন, তাঁদের কাছে নির্দিষ্ট গোয়েন্দা তথ্য রয়েছে যে ভারত ফের পাকিস্তানে হামলা চালাতে পারে। তাঁর দাবি ছিল, ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে সেই আক্রমণ হতে পারে। ভারত পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানার মতো আক্রমণের পরিকল্পনা করছে বলেও উল্লেখ করেন কুরেশি। তাঁর বক্তব্য ছিল, ‘‘পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ বাড়াতেই নয়াদিল্লির এই পরিকল্পনা।’’

২৪ ঘণ্টার মধ্যেই ইসলামাবাদের এই দাবি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিল ভারত। নয়াদিল্লির বক্তব্য, কুরেশির বক্তব্য ‘সরাসরি উপমহাদেশে যুদ্ধের উস্কানি’। সাউথ ব্লকের এক মুখপাত্র বলেন, ‘‘এই গিমিক পাকিস্তানের জঙ্গি গোষ্ঠীগুলিকে ভারতে হামলায় উস্কানি দেবে।’’

Advertisement

আরও পডু়ন: জাতীয়তাবাদ আর সুশাসনের মন্ত্র শোনালেন মোদী, বিজেপির ইস্তাহারে ফের রামমন্দির

আরও পড়ুন: তৃণমূলের আধিপত্য ও বিজেপির অগ্রগতি, দুই ইঙ্গিত সমীক্ষায়

এর পাশাপাশি পাকিস্তানকে নয়াদিল্লির পরামর্শ, জঙ্গি হামলার এই ধরনের কোনও ইনপুট থাকলে তা নির্দিষ্ট চ্যানেলের মাধ্যমে ভারতকে জানানো উচিত। এই সব স্পর্শকাতর বিষয়ে এ ভাবে সংবাদ মাধ্যমে বিবৃতি দেওয়া কাণ্ডজ্ঞানহীনতা ছাড়া আর কিছু নয়।

যদিও কুরেশির বক্তব্য ছিল, ‘‘গুরুত্বপূর্ণ পদে থেকে আমি দায়িত্ব নিয়ে এই কথা বলছি। কারণ আমি জানি, আমার এই বক্তব্যের প্রতিটি কথা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে শিরোনাম হবে।’’ আন্তর্জাতিক বিশ্বকে বিষয়টিতে হস্তক্ষেপের আর্জিও জানিয়েছিলেন কুরেশি।

আরও পড়ুন

Advertisement