Advertisement
১৯ মে ২০২৪
Indian Army

Axel Army Dog: গুলি খেয়েও কর্তব্যে অটল, অ্যাক্সেলের মৃত্যুতে স্তব্ধ সেনা

সেনা সূত্রে খবর, বারামুলার ওয়ানিগম বালা গ্রামে দুই জঙ্গি লুকিয়ে রয়েছে এমন খবর পেয়েই তল্লাশি শুরু করে ২৬ রাষ্ট্রীয় রাইফেলের সেনা।

শেষ শয্যা: জঙ্গিদের গুলিতে নিহত ভারতীয় সেনাবাহিনীর কুকুর ‘অ্যাক্সেল’ কাশ্মীরের বারামুলায়। টুইটার

শেষ শয্যা: জঙ্গিদের গুলিতে নিহত ভারতীয় সেনাবাহিনীর কুকুর ‘অ্যাক্সেল’ কাশ্মীরের বারামুলায়। টুইটার

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ০৭:৫৫
Share: Save:

শেষ মুহূর্ত পর্যন্ত নিজের কর্তব্যে অটল ছিল ‘অ্যাক্সেল’। প্রতি পদক্ষেপে সহায়তা করে গিয়েছে সেনার তল্লাশিতে। এমনকি, গুলি খেয়ে মুথ থুবড়ে পড়ার ঠিক আগেই নিপুণ দক্ষতায় সে খুঁজে বের করেছে ঘরের মধ্যে লুকিয়ে থাকা এক জঙ্গিকে। অভিযানে এসে তাঁদের প্রিয় সেনা কুকুরের এহেন পরিণতিতে শোকে মুহ্যমান ২৬ রাষ্ট্রীয় রাইফেল ও চিনার কর্পসের সেনারা। যথাযোগ্য সম্মানের সঙ্গে তার শেষকৃত্যের আয়োজন করা হয়েছে রবিবার।

শনিবার ঘটনাটি ঘটেছে কাশ্মীরের বারামুলা জেলায়। সেনা সূত্রে খবর, বারামুলার ওয়ানিগম বালা গ্রামে দুই জঙ্গি লুকিয়ে রয়েছে এমন খবর পেয়েই তল্লাশি শুরু করে ২৬ রাষ্ট্রীয় রাইফেলের সেনা। সঙ্গে ছিল ২৬ আর্মি ডগ ইউনিটের তরফ থেকে অ্যাক্সেল ও বাজাজ নামের দুই সেনার কুকুর। যে বাড়িতে জঙ্গিরা লুকিয়ে রয়েছে বলে খবর ছিল সেনার কাছে, সেই বাড়ির প্রাথমিক তল্লাশি করে বাজাজ। তার পরে শুরু হয় ‘অ্যাক্সেল অ্যাকশন’! প্রথম ঘরটিতে কাউকে না পেয়ে অ্যাক্সেলকে নিয়ে দ্বিতীয় ঘরে প্রবেশ করেন তার প্রশিক্ষক, প্রায় সঙ্গে সঙ্গেই তাঁদের উদ্দেশ করে ছুটে আসে একাধিক গুলি। কমপক্ষে তিনটি গুলি সরাসরি বিদ্ধ করে অ্যাক্সেলকে, তা সত্ত্বেও নিজের কর্তব্য থেকে এক পা-ও পিছু হটেনি সে! ছুটে গিয়ে দাঁত বসিয়ে দিয়েছে ওই জঙ্গির দেহে। অজস্র আঘাত সহ্য করে শেষ পর্যন্ত সেনার হাতে ধরিয়ে দিয়েছে তাকে। কর্তব্য সম্পূর্ণ রূপে সাঙ্গ হলে তবেই চিরশান্তির দেশের পথে যাত্রা শুরু হয়েছে তার। ময়নাতদন্তে জানা গিয়েছে, গুলির ক্ষতর পাশাপাশি অ্যাক্সেলের দেহে আরও দশটি আঘাতের চিহ্ন ছিল।ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছিল তার উরুর হাড় তথা ফিমার বোন। সেনা আরও জানিয়েছে, ওই অভিযানে আট ঘণ্টার দীর্ঘ গুলির লড়াইয়ে প্রাণ হারায় আখতার হুসেন ভাট নামের ওই জঙ্গি। প্রাথমিক তদন্তে ধারণা, সে জইশ-ই-মহম্মদ গোষ্ঠীর সদস্য। গুরুতর আহত হয়েছেন সেনার দু’জন ও এক জন পুলিশকর্মীও। আহতদের মধ্যে এক জন অ্যাক্সেলের প্রশিক্ষক, তবে তাঁর আঘাত গুরুতর নয় বলেই সেনা সূত্রে খবর। ঘটনাস্থল থেকে একটি রাইফেল ও তিনটি গুলিভর্তি ম্যাগাজ়িনও পাওয়া গিয়েছে। অভিযান শেষে অ্যাক্সেলের দেহ উদ্ধার করে সেনা ছাউনিতে নিয়ে যাওয়া হয়। প্রসঙ্গত, কাশ্মীরে সেনার চিনার কর্পসের আওতায় কাজ করে রাষ্ট্রীয় রাইফেলের ভিক্টর ফোর্স ও কিলো ফোর্স নামক দুই শাখা।

অ্যাক্সেল বেলজিয়ান মালিনোয়া প্রজাতির কুকুর। গত মাসেই দু’বছরে পা দিয়েছিল সে। মূলত শহরাঞ্চলে অভিযানের জন্য সম্প্রতি এই প্রজাতির কুকুরকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে সেনা। এদের বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হল বুদ্ধি, ক্ষিপ্রতা ও অসম্ভব সহ্যশক্তি। যার প্রমাণ অ্যাক্সেল দিয়ে গিয়েছে মৃত্যুর আগে। রবিবারই এক বিশেষ উদ্‌যাপনের মাধ্যমে তাকে ধন্যবাদ জানানো হয়েছে সেনার তরফে। ২৬ আর্মি ডগ ইউনিটে অ্যাক্সেলের আর একটি পরিচয় ছিল ৭৪বি৭ হিসাবে। চিনার কর্পস ব্যাটেলিয়নের তরফে টুইট করে জানানো হয়, তোমাকে ধন্যবাদ অ্যাক্সেল। রাষ্ট্রীয় রাইফেলের কিলো ফোর্সের কমান্ডিং অফিসাল মেজর জেনারেলও এস এস সেলারিয়াও যথাযথ সম্মান প্রদর্শন করেন অ্যাক্সেলের উদ্দেশে। সেনার আধিকারিকদের উপস্থিতিতে ২৬ আর্মি ডগ ইউনিটের এলাকায় সমাধিস্থ করা হয় অ্যাক্সেলকে।

অন্য দিকে, রবিবারই বারামুলায় ইরশাদ আহমদ ভাট নামের এক জঙ্গিকে গুলি করে হত্যা করল পুলিশ। হত জঙ্গি লস্কর-ই-তইবার সদস্য বলে জানা গিয়েছে। গত মে মাস থেকেই তার অন্বেষণে ছিল পুলিশ। পাশাপাশি, বারামুলার উত্তরাংশ থেকে লস্করের আরও দুই জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে একাধিক অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE