Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kalveri

নৌসেনার জন্য ফরাসি স্করপেন ডুবোজাহাজের ভারতীয় সংস্করণ কলবরীতে ভরসা কেন্দ্রের

এই প্রকল্পের নাম ‘প্রজেক্ট ৭৫’। ওই গোত্রের প্রথম স্টেলথ ডুবোজাহাজ আইএনএস কলবরীকে ২০১৫ সালের অক্টোবরে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল।

এই গোত্রের ষষ্ঠ তথা শেষ ডুবোজাহাজ আইএনএস বাগশির এখন সমুদ্রে চূড়ান্ত পরীক্ষায় ব্যস্ত।

এই গোত্রের ষষ্ঠ তথা শেষ ডুবোজাহাজ আইএনএস বাগশির এখন সমুদ্রে চূড়ান্ত পরীক্ষায় ব্যস্ত। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২২:৪১
Share: Save:

ভারতীয় নৌসেনার জন্য কলবরী গোত্রের আরও ডুবোজাহাজ (সাবমেরিন) আনার প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে সমরাস্ত্র ক্রয় সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাসম্পন্ন ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি)-এর বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

মোদী সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে এই কর্মসূচি সম্পন্ন হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এই মডেলে একটি বেসরকারি সংস্থা কোনও একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য বিদেশি প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থার সঙ্গে বোঝাপড়ায় যেতে পারে। এ ক্ষেত্রে ফরাসি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে মুম্বইয়ের মাঝগাঁও বন্দরে তৈরি হবে ছ’টি কলবরী (স্করপেন) ডুবোজাহাজ।

গত বছর ডিএসি-র বৈঠকে ‘প্রজেক্ট ৭৫-১’ প্রকল্পে ৪০ হাজার কোটি টাকা ব্যয় করে নতুন ৬টি ডুবোজাহাজ কেনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু নৌসেনার চাহিদার ভিত্তিতে কলবরীর আধুনিক মডেলের উপরেই ভরসা রাখা হচ্ছে।

প্রায় এক দশক আগে ফরাসি সংস্থা ডিসিএনএস-এর সঙ্গে নকশা ও প্রযুক্তিগত সহায়তা চুক্তির ভিত্তিতে ৬টি কলভরী গোত্রের স্করপেন ডুবোজাহাজ বানানো শুরু করেছে ভারত। এই প্রকল্পের নাম ‘প্রজেক্ট ৭৫’। ওই গোত্রের প্রথম স্টেলথ ডুবোজাহাজ আইএনএস কলবরীকে ২০১৫ সালের অক্টোবরে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। গত বছর এই গোত্রের পঞ্চম ডুবোজাহাজ আইএনএস বাগীর হাতে পেয়েছিল নৌবাহিনী। এই গোত্রের ষষ্ঠ তথা শেষ ডুবোজাহাজ আইএনএস বাগশির এখন সমুদ্রে চূড়ান্ত পরীক্ষায় ব্যস্ত।

মুম্বইয়ের মাঝগাঁও ডিজেল ও বিদ্যুৎ চালিত এই ডুবোজাহাজের কার্যকারিতায় সন্তুষ্ট হয়েই নৌবাহিনীর তরফে কলবরী গোত্রের আরও ডুবোজাহাজের বরাত দেওয়ার আবেদন জানানো হয়েছিল। প্রসঙ্গত, প্রয়াত মনোহর পর্রীকর প্রতিরক্ষা মন্ত্রী থাকাকালীন প্রথম নৌবাহিনীর জন্য নতুন ডুবোজাহাজ কেনার প্রস্তাব উঠেছিল। কিন্তু সে সময় তিনি দ্বিতীয় দফায় কলবরী গোত্রের আধুনিক সংস্করণ নির্মাণের পক্ষে সওয়াল করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

submarine Indian Navy Kalveri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE