Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Railways

লাফিয়ে রোজগার বাড়ছে রেলের, করোনা যেতেই মিলল গতি, রাজস্ব থেকে আয় বৃদ্ধি ২৮ শতাংশ!

শুধু বসে যাত্রার পাশাপাশি রাতে শোয়ার ব্যবস্থা সম্পন্ন বন্দে ভারত এক্সপ্রেসও লাইন কাঁপিয়ে ছোটার অপেক্ষায়। আগামী দিনে আরও ৪০০টি বন্দে ভারত ট্রেন চালাতে চায় রেল।

রাজস্ব থেকে আয় বাড়ল রেলের।

রাজস্ব থেকে আয় বাড়ল রেলের। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৬:৩৬
Share: Save:

চলতি আর্থিক বছরে রেলের রাজস্ব থেকে আয় বাড়ল। মূলত যাত্রী ও পণ্য পরিবহণে বৃদ্ধির জেরেই চলতি আর্থিক বছরে ২৮ শতাংশ বৃদ্ধি পেল রেলের রাজস্ব থেকে আয়। করোনাকালের ঝিমুনি কাটিয়ে আবার লাইনে ফেরার বার্তা দিচ্ছে ভারতীয় রেল। শুক্রবার এ কথা জানিয়ে টুইট করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তাঁর দাবি, আর্থিক বছর শেষ হতে এখনও বাকি ৭১ দিন। তার মধ্যেই রেলের রাজস্ব আয় ছাপিয়ে গিয়েছে গত বছরকে।

রেলমন্ত্রী টুইটে জানিয়েছেন, চলতি আর্থিক বছরে রেলের আয় হয়েছে ১,৯১,১২৮ কোটি টাকা। তার মধ্যে যাত্রী ও পণ্য পরিবহণ থেকে আয় হয়েছে ৪২,৩৭০ কোটি টাকা। যা গত আর্থিক বছরের এই সময়ের তুলনায় অনেকটাই বেশি। রেলের আশা, চলতি আর্থিক বর্ষের শেষে রেলের রাজস্ব থেকে আয় বেড়ে দাঁড়াবে ২.৩৫ লক্ষ কোটি টাকা। গত বছরের এপ্রিল থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত রেল ১,১৮৫ মিলিয়ন টন পণ্য পরিবহণ করেছে। পণ্য পরিবহণের চাহিদা এতই যে, রেলকে প্রতি মাসে ২,২০০টি করে ওয়াগন ট্রেনের সঙ্গে জুড়তে হচ্ছে। ৬৩ কোটি ৪৮ লক্ষ যাত্রী রেল পরিষেবা গ্রহণ করেছেন। যা প্রায় ৭ শতাংশ বৃদ্ধি।

করোনার ধাক্কা কাটিয়ে যে ভাবে রেল আবার লাইনে ফিরেছে তাতে উৎসাহিত কর্তারা। তাঁরা পাখির চোখ করেছেন বন্দে ভারত এক্সপ্রেসকে। রেল মন্ত্রক সূত্রে খবর, আরও বেশি বেশি করে বন্দে ভারত চালানোর পরিকল্পনা তৈরি হয়েছে। শুধু বসে যাত্রার পাশাপাশি শোয়ার ব্যবস্থা সম্পন্ন বন্দে ভারত ট্রেনও লাইন কাঁপিয়ে ছোটার অপেক্ষায়। আগামী দিনে আরও ৪০০টি বন্দে ভারত ট্রেন চালাতে চায় রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Revenue Vande Bharat Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE