Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

এপ্রিলের শেষদিকে ভারতে শিখর ছুঁতে পারে কোভিডের দ্বিতীয় তরঙ্গ, আশঙ্কা রিপোর্টে

সংবাদসংস্থা
নয়াদিল্লি ২৫ মার্চ ২০২১ ১৭:২৭
ফের বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ।

ফের বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ।
প্রতীকী চিত্র

ফেব্রুয়ারি থেকেই ভারতে নতুন করে বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ। দৈনিক আক্রান্ত ১০ হাজার থেকে বেড়ে ৫০ হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। সংক্রমণ বাড়তে শুরু করায় বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে। আর এই দ্বিতীয় তরঙ্গের শিখর আসতে পারে এপ্রিল মাসের দ্বিতীয়ার্ধে, এমনটাই একটা রিপোর্টে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্তত ১০০ দিন এই দ্বিতীয় তরঙ্গ থাকবে বলেই জানানো হয়েছে এই রিপোর্টে।

স্টেট ব্যাঙ্কের এই রিপোর্টে বলা হয়েছে, ২৩ মার্চ পর্যন্ত সংক্রমণের গতি-প্রকৃতি বিচার করে বোঝা যাচ্ছে এই দ্বিতীয় তরঙ্গে ভারতে প্রায় ২৫ লক্ষ মানুষ আক্রান্ত হবে। সংক্রমণের বর্তমান পরিস্থিতি দেখে বোঝা যাচ্ছে এপ্রিল মাসের দ্বিতীয়ার্ধে এই দ্বিতীয় তরঙ্গ শিখরে পৌঁছবে।

২৮ পাতার এই রিপোর্টে বলা হয়েছে, স্থানীয় ভাবে লকডাউন করলে সংক্রমণ থামানো যাবে না। তার বদলে শুধুমাত্র ব্যাপক পরিমাণে টিকাকরণ করলে তবেই এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব।

Advertisement

সংক্রমণ বাড়ায় ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তার ফলে কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ হয়েছে। আগামী মাস থেকেই অর্থনীতির উপর এই সংক্রমণের প্রভাব বোঝা যাবে বলেই জানানো হয়েছে রিপোর্টে।

দেশে দৈনিক টিকাকরণের গতি বেড়েছে। এই মুহূর্তে ভারতে প্রতিদিন ৩০ লক্ষের বেশি টিকাকরণ হচ্ছে। ১ এপ্রিল থেকে ৪৫ থেকে ৬০ বছর বয়সি সবাইকে টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই টিকাকরণের সংখ্যা দৈনিক ৪০ থেকে ৪৫ লক্ষ করার পরামর্শ দেওয়া হয়েছে রিপোর্টে।

আরও পড়ুন

Advertisement