Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Corona vaccine

বাকি টিকাকরণ কি বিনামূল্যে?

আগামী মাস থেকে পঞ্চাশোর্ধ্বদের প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হবে। তবে সরকার তা বিনামূল্যে জোগাবে, নাকি প্রাপকদের দাম দিতে হবে, এ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে হর্ষ জানান।

হর্ষ বর্ধন।

হর্ষ বর্ধন। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৫:০৩
Share: Save:

করোনাভাইরাসের প্রায় ১৮-১৯টি নতুন প্রতিষেধক ভারতে ছাড়পত্র পেতে চলেছে অল্প কিছু দিনের মধ্যেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন আজ এ কথা জানিয়েছেন। আগামী মাস থেকে পঞ্চাশোর্ধ্বদের প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হবে। তবে সরকার তা বিনামূল্যে জোগাবে, নাকি প্রাপকদের দাম দিতে হবে, এ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে হর্ষ জানান।

এ বারের বাজেটে স্বাস্থ্য মন্ত্রকের অর্থবরাদ্দ নিয়ে আজ একটি সাংবাদিক বৈঠক করেন হর্ষ। সেখানে তিনি জানান, বর্তমানে দু’টি প্রতিষেধক দিয়ে টিকাকরণের কাজ চললেও, আগামী কিছু দিনের মধ্যে ১৮-১৯টি প্রতিষেধক বাজারে আসতে চলেছে। স্বাস্থ্যমন্ত্রীর কথায়, ‘‘ওই প্রতিষেধকগুলি মানবদেহে প্রয়োগের বিভিন্ন পর্যায়ে রয়েছে। সেই গবেষণা যেমন যেমন শেষ হবে, তার ফলাফল পর্যালোচনা করে সে ভাবে ছাড়পত্র দেবে সংশ্লিষ্ট কমিটি।”

এক মাস হল গণটিকাকরণ শুরু হয়েছে দেশে। এ পর্যন্ত প্রতিষেধক নিয়েছেন অন্তত ৯০ লক্ষ স্বাস্থ্যকর্মী ও ‘ফ্রন্টলাইন ওয়ার্কার’ তথা কোভিড-যুদ্ধে সামনের সারিতে থাকা কর্মীরা। প্রত্যাশিত গতিতে টিকাকরণ না-হওয়ার কারণ হিসেবে স্বাস্থ্যমন্ত্রী উদ্দেশ্যপূর্ণ ও নেতিবাচক প্রচারকে দায়ী করেছেন। তিনি বলেন, ‘‘এমনিতেই মানুষের মধ্যে প্রতিষেধক নেওয়ায় অনীহা রয়েছে। তার সঙ্গে যোগ হয়েছে উদ্দেশ্যপূর্ণ নেতিবাচক প্রচার। ফলে প্রতিষেধক দেওয়ার প্রশ্নে কিছু ক্ষেত্রে সমস্যা দেখা গেলেও, এই মুহূর্তে গোটা পৃথিবীতে ভারতেই সবচেয়ে বেশি মানুষকে প্রতিষেধকের আওতায় আনা গিয়েছে।”

মার্চ মাস থেকে দেশের প্রবীণ ও কম বয়সি যাঁদের বিভিন্ন ক্রনিক রোগ রয়েছে, তাঁদের টিকাকরণ শুরু করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। এই পর্যায়ে প্রায় ২৭ কোটি মানুষকে এর আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশ্ন উঠেছে, চিকিৎসক ও ‘ফ্রন্টলাইন ওয়ার্কারদের’ মতো ওই ২৭ কোটিকেও কি বিনামূল্যে টিকা দেওয়া হবে? বাজেটে প্রতিষেধক খাতে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এখন ওই ২৭ কোটি মানুষকে বিনামূল্যে প্রতিষেধক দিতে গেলে রাজকোষ থেকে প্রায় ১৩-১৫ হাজার কোটি টাকা দিতে হবে। এই দায় কি সরকার নেবে? হর্ষ জানান, ‘‘এখনও সিদ্ধান্ত হয়নি। সরকার উপযুক্ত সময়ে সিদ্ধান্ত নেবে। প্রতিষেধক প্রশ্নে সরকারের টাকার অভাব হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona vaccine COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE