Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Weather Update

৬২ বছরে উষ্ণতম জানুয়ারি দেশে, দাবি ভারতীয় আবহাওয়া দফতরের রিপোর্টে

এ বছর জানুয়ারি মাসের গড় তাপমাত্রা যা ছিল, গত ৬২ বছর ধরে প্রত্যেক জানুয়ারিতে গড় তাপমাত্রা তার থেকে কম ছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২১ ০৮:৩৪
Share: Save:

২০২১-এর জানুয়ারি দেশে ৬২ বছরে উষ্ণতম। এমনই দাবি করল ভারতীয় আবহাওয়া দফতরের রিপোর্ট।

ফেব্রুয়ারির সকালেও মালুম হচ্ছে ঠান্ডা। জানুয়ারিতে তা আর কিছুটা বেশিই ছিল। কিন্তু তবুও এ বছর জানুয়ারি মাসের গড় তাপমাত্রা যা ছিল, গত ৬২ বছর ধরে প্রত্যেক জানুয়ারিতে গড় তাপমাত্রা তার থেকে ছিল কম। ভারতীয় আবহাওয়া দফতর পরিসংখ্যান দিয়ে তা দেখিয়েছে। দফতরের তরফে বলা হয়েছে, ‘‘২০২১ সালের জানুয়ারি ৬২ বছর পর উষ্ণতম। ১৯৫৮ সালের পর এই প্রথম।’’

দেশের মধ্যে দক্ষিণ ভারতে এই জানুয়ারি ১২১ বছরে উষ্ণতম। ২০২১-এ জানুয়ারিতে দক্ষিণ ভারত জুড়ে গত তাপমাত্রা ২২.৩৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯১৯ সালে তা ছিল ২২.১৪ ডিগ্রি সেলসিয়াস। ২০২০ সালে তা ছিল ২১.৯৩ ডিগ্রি সেলসিয়াস।

গত তাপমাত্রা বেড়েছে মধ্য ভারতেও। ৩৮ বছর পর তা আবার উষ্ণতম। ১৯৮২ সালে মধ্য ভারতে গড় তাপমাত্রা ছিল ১৪.৯২ ডিগ্রি সেলসিয়াস। ২০২১-এ তা হয়েছে ১৪.৮২ ডিগ্রি সেলসিয়াস। অবশ্য ১৯৫৮ সালে মধ্য ভারতের সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৫.০৬ ডিগ্রি সেলসিয়াস। যা ১৯০১-২০২১ এই সময়কালের মধ্যে সর্বোচ্চ।

বিগত বেশ কয়েক বছরের তুলনায় জানুয়ারি বেশি উষ্ণ থাকলেও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নীচে ছিলই বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। সব মিলিয়ে, ২০২১ সালের জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রার গড় ১৪.৭৮ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৮-র জানুয়ারিও অনেকটা এ রকমই ছিল। এ সবের থেকেও উষ্ণতম ছিল ১৯১৯ -এর জানুয়ারি। ১৫ ডিগ্রি সেলসিয়াস গড় তাপমাত্রা নিয়ে এখনও পর্যন্ত উষ্ণতম ১৯১৯-এর জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update January
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE