×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

জামিন সাংবাদিকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৪৩
মনদীপ পুনিয়া।

মনদীপ পুনিয়া।
ছবি সংগৃহীত

সিংঘু সীমানায় ধৃত সাংবাদিক মনদীপ পুনিয়াকে জামিন দিল রোহিণী আদালত। বিক্ষোভকারী কৃষকদের আন্দোলন নিয়ে খবর করতে গিয়েছিলেন মনদীপ। শনিবার রাতে তাঁকে ও অন্য এক সাংবাদিককে আটক করে পুলিশ। অন্য সাংবাদিককে মুক্তি দিলেও মনদীপকে গ্রেফতার করা হয়। পুলিশের অভিযোগ, তিনি ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন। পুলিশকর্মীদের সঙ্গে ধস্তাধস্তিও হয় তাঁর। সরকারি কর্মীকে দায়িত্বপালনে বাধা দেওয়া, সরকারি কর্মীর উপরে হামলা-সহ কয়েকটি অভিযোগ আনা হয়।

আদালতে মনদীপের আইনজীবী আক্রম খান জানান, তাঁর মক্কেল কেবল নিজের কাজ করছিলেন। তিনি ফ্রিল্যান্স সাংবাদিক। তাঁর কাছে প্রেস কার্ড ছিল না। ফলে পুলিশ অন্য সাংবাদিককে মুক্তি দিলেও তাঁর সঙ্গে ভিন্ন আচরণ করেছে। কিন্তু মনদীপ সাংবাদিক হিসেবে পরিচিত। পুলিশ জামিনের বিরোধিতা করে জানায়, মনদীপ বিক্ষোভকারীদের উস্কানি দিতে পারেন। আজ আদালত জানিয়েছে, জামিন পাওয়াই সাধারণ নীতি। ব্যতিক্রমী ক্ষেত্রেই অভিযুক্তকে জেলে পাঠানো হয়। এ ক্ষেত্রে ঘটনার অভিযোগকারী, যাঁদের উপরে হামলা হয়েছে বলে অভিযোগ ও সাক্ষীরা পুলিশকর্মী। অভিযুক্ত পুলিশকর্মীদের উপরে প্রভাব বিস্তার করতে পারবেন, এটা গ্রহণযোগ্য নয়। তাই ২৫ হাজার টাকার জামিনে মনদীপ মুক্তি পান।

অন্য দিকে সিংঘু সীমানায় বিক্ষোভস্থলে সাংবাদিক-সহ অন্যদের ঢোকা বন্ধ করে দিয়েছে পুলিশ। আগে ব্যারিকেড পেরিয়ে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলতে পারছিলেন অনেকে। তাঁদের সাহায্যও করছিলেন। কিন্তু এখন আশপাশের ছোট রাস্তাও বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement