Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঝাড়খণ্ডে যাবেন বিচারপতি বসু

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২১ জুলাই ২০১৮ ০৪:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিচারপতি নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সঙ্গে মোদী সরকারের টানাপড়েনে নতুন মোড়।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসুকে দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল কলেজিয়াম। ছ’মাস ধরে সেই সিদ্ধান্ত আটকে রাখার পরে তা পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল রবিশঙ্কর প্রসাদের আইন মন্ত্রক। আজ কার্যত সেই আর্জি মেনেই বিচারপতি বসুকে দিল্লির বদলে ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছে কলেজিয়াম।

তবে একই সঙ্গে কেন্দ্রের আপত্তি খারিজ করে উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি কে এম জোসেফকে সুপ্রিম কোর্টে নিয়োগের জন্য ফের সুপারিশ করল কলেজিয়াম। অভিযোগ উঠেছিল, উত্তরাখণ্ডে রাষ্ট্রপতি শাসন খারিজ করে দিয়েছিলেন বলেই জোসেফকে নিয়ে এত আপত্তি।

Advertisement

বিচারপতি বসুকে নিয়ে সরকারের যুক্তি ছিল, দিল্লি হাইকোর্টে জটিল আইনি প্রশ্নের বিচার হয়। বরাবরই এই হাইকোর্টে প্রধান বিচারপতির দায়িত্ব পেয়েছেন অন্যান্য হাইকোর্টের শীর্ষ পদ সামলে আসা অভিজ্ঞ বিচারপতিরা। কিন্তু বিরোধীদের অভিযোগ, দিল্লি হাইকোর্টে অরবিন্দ কেজরীবাল সরকারের সঙ্গে কেন্দ্রের বিবাদ ঝুলে রয়েছে। বিচারপতি বসু সৎ, নির্ভীক, শক্ত ধাতের বিচারপতি বলেই তাঁকে নিয়ে কেন্দ্রের আপত্তি। আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, ‘‘বিচারপতি অনিরুদ্ধ বসুর ১৪ বছরের অভিজ্ঞতা রয়েছে। অনভিজ্ঞতার যুক্তি দেখিয়ে তাঁর নামে আপত্তি তোলা দেখে বোঝাই যাচ্ছে, বিচার বিভাগে নিজেদের লোক বসাতে চায় মোদী সরকার।’’

এর মধ্যেই আজ বিচারপতি রঞ্জন গগৈ-সহ চার বিচারপতি সুপ্রিম কোর্টের পরিকাঠামো ঘুরে দেখেন। জল্পনা তৈরি হয়, ফের বিচারপতিদের সাংবাদিক সম্মেলন হতে চলেছে। তা অবশ্য হয়নি। সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি বসুকে ঝাড়খণ্ড হাইকোর্টে নিয়োগের পাশাপাশি দিল্লি হাইকোর্টের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি গীতা মিত্তলকে জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি করার সুপারিশ করেছে। তাঁর জায়গায় পটনা হাইকোর্টের প্রধান বিচারপতি এইচ সি রাজেন্দ্র মেননকে দিল্লি হাইকোর্টের শীর্ষ পদে আনার কথা বলা হয়েছে। পটনায় পাঠানোর সুপারিশ করা হয়েছে গুজরাতের প্রধান বিচারপতি এম আর শাহকে।

উত্তরাখণ্ডের প্রধান বিচারপতি জোসেফের সঙ্গে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি বিনীত সরনকে সুপ্রিম কোর্টে নিয়োগের সুপারিশ করেছে কলেজিয়াম। ওড়িশায় বিচারপতি কে এস জাভেরি, কেরলে বিচারপতি হৃষীকেশ রায় এবং মাদ্রাজে বিচারপতি ভি কে তাহিলরমণকে শীর্ষ পদে আনার কথা বলেছে তারা।

আরও পড়ুন

Advertisement