Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশ

কেবিসি-র কোটি টাকার প্রশ্ন! কতগুলির উত্তর জানা আছে আপনার?

নিজস্ব প্রতিবেদন
২৭ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১২
এক কোটির প্রশ্ন! হ্যাঁ, ঠিকই পড়ছেন। একটাই প্রশ্ন যা কোটি টাকা দিতে পারে। কিন্তু কেমন হবে এক কোটির প্রশ্ন?

এক কোটির প্রশ্ন বলতে প্রথমেই মাথায় আসে অমিতাভ বচ্চনের শো, কৌন বনেগা ক্রোড়পতি (কেবিসি)-র কথা। এমন বহু প্রশ্ন এই শোয়ে থাকে, যেগুলোর উত্তর দিতে পারলেই প্রতিযোগী কোটিপতি হবে যেতে পারেন। কী সেই প্রশ্নগুলো দেখে নিন। দেখুন তো কোটিপতি হতে আপনিও প্রস্তুত কি না?
Advertisement
আইএএস পদপ্রার্থী সানোজ রাজ। বিহারের বাসিন্দা সানোজ কেবিসি ১১-এর প্রথম প্রতিযোগী যিনি কোটিপতি হন। এক কোটি টাকা জেতার পর ৭ কোটি টাকার প্রশ্ন করা কথা তাঁকে। কিন্তু সেই ঝুঁকি আর সানোজ নেননি। এক কোটি টাকা নিয়েই বাড়ি ফিরেছিলেন।

কী ছিল তাঁর কোটি টাকার প্রশ্ন? ভারতের কোন প্রধান বিচারপতির বাবা ভারতের কোনও একটি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন? সঠিক উত্তর রঞ্জন গগৈ। বর্তমানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রঞ্জন গগৈয়ের বাবা কেশবচন্দ্র গগৈ অসমের মুখ্যমন্ত্রী ছিলেন।
Advertisement
১৯ বছরের শিক্ষানবিশ পাইলট হিমাংশু ঢুরিয়া। আর একটা প্রশ্নের উত্তর দিলেই কোটিপতি হয়ে যেতেন। লক্ষ্য থেকে মাত্র এক ধাপ পিছিয়ে ছিলেন তিনি। কিন্তু ঝুঁকি নিতে চাননি। ফলে ৫০ লক্ষ টাকাতেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাঁকে।

হিমাংশুর জন্য এক কোটি টাকার প্রশ্ন কী ছিল? প্রশ্ন ছিল, সিরে আকবর নাম দিয়ে বেশ কিছু উপনিষদ কে পার্সি ভাষার অনুবাদ করেন? অপশন ছিল, আবুল ফজল, শাহ ওয়ালুল্লাহ দেহলভি, দারা শিকোহ এবং আহমদ-আল-শিরহিন্দি। সঠিক উত্তর কী বলুন তো? দারা শিকোহ।

কেবিসি ১১-এর আর এক কোটিপতি প্রতিযোগী হলেন ববিতা তাড়ে। মহারাষ্ট্রের অমরাবতীর একটি স্কুলে মিড ডে মিলর কর্মী তিনি। তাঁর এক কোটির প্রশ্ন ছিল, মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের সভার কোন কবি ‘দাস্তান-এ-গদর...’ লিখেছিলেন?

সঠিক জবাব দেন ববিতা। জাহির দেহলবী লেখা ছিল এই কবিতা। উত্তরের সঙ্গে সঙ্গে কোটিপতিও হয়ে যান তিনি। এরপরের প্রশ্ন ছিল ৭ কোটি টাকার জন্য। ঝুঁকি নেননি ববিতা। পরে অবশ্য তাঁর আফসোস হয়েছিল। কারণ সেই প্রশ্নের উত্তরও তাঁর জানা ছিল।

পরের প্রশ্নটা কী ছিল? ভারতের কোন রাজ্যের সবচেয়ে বেশি রাজ্যপাল পরবর্তীকালে রাষ্ট্রপতি হয়েছেন? অপশন ছিল, রাজস্থান, বিহার, পঞ্জাব এবং অন্ধ্রপ্রদেশ। সঠিক উত্তর কি বলুন তো? বিহার। উত্তরটা ববিতারও জানা ছিল। কিন্তু নিশ্চিত ছিলেন না বলে ঝুঁকি নেননি।

মধ্যপ্রদেশের লেবার ইনস্পেক্টর চার্না গুপ্তও হতে পারতেন কোটিপতি। সঠিক উত্তরও তাঁর জানা ছিল। কিন্তু ঝুঁকি নেননি। তাই কোটিপতিও হতে পারেননি। কী ছিল সেই কোটি টাকার প্রশ্ন?

বর্তমানে ভারতের কোন রাজ্যের রাজধানীর কাছে ১৯৪৪ সালের কাঙ্গলাটোঙ্গবির যুদ্ধ হয়েছিল? অপশন ছিল, গুয়াহাটি, কোহিমা, ইম্ফল এবং ইটানগর। চার্না অনুমান করেছিলেন ইম্ফল। কিন্তু ঝুঁকি নিয়ে খলতে চাননি। পরে জানা যায়, তাঁর অনুমান সঠিক ছিল।

কোটি টাকার এই প্রশ্নের সঠিক উত্তর কি আপনারও জানা ছিল? কেমন স্কোর করলেন আপনি?