Advertisement
১৭ জুন ২০২৪
Army Chief

দেশের নতুন সেনাপ্রধান হচ্ছেন মনোজ মুকুন্দ নরবণে

আগামী ৩১ ডিসেম্বর অবসর নেবেন বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়ত।  তার পরই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন নরবণে।

মনোজ মুকুন্দ নরবণে।

মনোজ মুকুন্দ নরবণে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ১৭:৪১
Share: Save:

দেশের নতুন সেনা প্রধান হতে চলেছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নরবণে। বর্তমানে তিনি সেনার সেকেন্ড-ইন কম্যান্ডের দায়িত্বে রয়েছেন। আগামী ৩১ ডিসেম্বর অবসর নেবেন বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়ত। তার পরই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন নরবণে। সূত্রের খবর, রাওয়তকে চিফ অব দ্য ডিফেন্স স্টাফ হিসেবে নিযুক্ত করা হতে পারে।

গত সেপ্টেম্বরেই সেনার সেকেন্ড-ইন কম্যান্ড পদে উন্নীত করা হয় নরবণেকে। এর আগে সেনার ইস্টার্ন কম্যান্ডের প্রধান ছিলেন তিনি। নতুন দায়িত্ব প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে নরবণের প্রতিক্রিয়া, “সম্মানিত বোধ করছি।” সেনা প্রধানের দায়িত্ব পাওয়া মানে সামনে একটা বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া। এ প্রসঙ্গে তাঁকে জিজ্ঞাসা করে হলে নরবণে বলেন, “এখনই এ বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।”

নরবণ সম্পর্কে তাঁর সহকর্মীদের প্রতিক্রিয়া, ‘অসাধারণ এক জন ব্যক্তিত্ব’। ভারত-চিন এবং ভারত-পাকিস্তান সীমান্তেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। জম্মু-কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলসের দায়িত্বেও ছিলেন নরবণে। সেখানে অসাধারণ দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করার জন্য ‘সেনা মেডেল’ পান তিনি। পেয়েছেন ‘বিশিষ্ট সেনা মেডেল’ এবং ‘অতি বিশিষ্ট সেনা মেডেল’ও। শ্রীলঙ্কায় পাঠানো ভারতের শান্তি বাহিনীর সঙ্গেও কাজ করেছেন তিনি।

আরও পড়ুন: জনতা-পুলিশ খণ্ডযুদ্ধে উত্তপ্ত দিল্লি, ভাঙচুর স্কুলবাসে

আরও পড়ুন: জামিয়া কাণ্ডের শুনানি এখানে নয়, প্রয়োজনে হাইকোর্টে যান: সুপ্রিম কোর্ট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE