Advertisement
৩০ এপ্রিল ২০২৪
MBBS

২৬ বছরে পাশ করতে পারেননি একটিও সেমেস্টার! উত্তরপ্রদেশে বহিষ্কৃত চার ডাক্তারি পড়ুয়া

লখনউয়ের কিংস জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটিতে ডাক্তারি নিয়ে পড়েন ওই চার জন। তাঁদের মধ্যে কেউ ১৯৯৭ সাল থেকে ডাক্তারি পড়ছেন, কেউ ১৯৯৯ সাল।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৬:৩৫
Share: Save:

২৬ বছর ধরে একই কলেজে ডাক্তারি নিয়ে পড়াশোনা করছেন চার পড়ুয়া। কিন্তু এত বছর পরেও প্রথম সেমস্টার পাশ করতে না পারায় এ বার তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করলেন কলেজ কর্তৃপক্ষ। ঘটনাটি উত্তরপ্রদেশের লখনউয়ের।

লখনউয়ের কিংস জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটিতে ডাক্তারি নিয়ে পড়েন ওই চার জন। তাঁদের মধ্যে কেউ ১৯৯৭ সাল থেকে ডাক্তারি পড়ছেন, কেউ ১৯৯৯ সাল। বাকি দু’জন ২০০১ এবং ২০০৬ সাল থেকে ওই মেডিক্যাল কলেজে পড়ছেন। কলেজ কর্তৃপক্ষের দাবি, এই চার পড়ুয়াকে একাধিক বার সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু তারা প্রতি বারই পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। তাই এ বার আর সুযোগ দিতে চাইছে না কলেজ।

কলেজের এগজ়িকিউটিভ কাউন্সিল জানিয়েছে, ওই চার পড়ুয়াকে কলেজ আর কোনও রকম ছাড় দিতে চায় না। তাই ওই চার জনকে কলেজে আর নতুন করে ভর্তিও নেওয়া হবে না। কলেজ কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, কমজোরি ওই পড়ুয়াদের বিশেষ ক্লাসও করানো হয়েছে। শুধু তাই-ই নয়, পরীক্ষার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। কিন্তু তার পরেও পাশ করতে পারেননি তাঁরা। কলেজের মুখপাত্র অধ্যাপক সুধীর সিংহ বলেন, “এখন থেকে ওই চার পড়ুয়ার ভর্তি প্রক্রিয়া বাতিল করা হল। কারণ দীর্ঘ বছর ধরে পড়ানোশানা করেও পরীক্ষায় পাশ করতে পারেনননি তাঁরা।”

গত ১০ বছর ধরে খুব খারাপ ফল করছেন এমন ৩৭ জন পড়ুয়াকে চিহ্নিত করেছেন করেছেন কর্তৃপক্ষ। ডাক্তারি পড়া শেষ করার জন্য নির্দিষ্ট কোনও সময় নেই ওই কলেজে। কিন্তু কিছু পড়ুয়া ২৬ বছর ধরে অকৃতকার্য হয়েই চলেছেন। তাই জাতীয় মেডিক্যাল কমিশনের ২০২ সালের নিয়ম অনুযায়ী ওই ছাত্রদের ভর্তি প্রক্রিয়া বাতিল করা হল বলে জানিয়েছেন অধ্যাপক সুধীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MBBS Lucknow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE