Advertisement
১৮ জুন ২০২৪
National

অনলাইন লেনদেনে এ বার লাকি ড্র, নগদ পুরস্কারের ঘোষণা কেন্দ্রের

অনলাইন ব্যাঙ্কিংয়ে এ বার আপনি যদি রোজ ন্যূনতম ৫০ টাকা থেকে শুরু করে ৩০০০ টাকা পর্যন্ত আর্থিক লেনদেন করেন, তা হলে তার জন্য প্রতি দিনই আপনি পেয়ে যেতে পারেন ১০০০ টাকার নগদ পুরস্কার। আর সপ্তাহে পেয়ে যেতে পারেন সর্বাধিক ১ লক্ষ টাকা।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৬ ১৬:৫৪
Share: Save:

অনলাইন ব্যাঙ্কিংয়ে এ বার আপনি যদি রোজ ন্যূনতম ৫০ টাকা থেকে শুরু করে ৩০০০ টাকা পর্যন্ত আর্থিক লেনদেন করেন, তা হলে তার জন্য প্রতি দিনই আপনি পেয়ে যেতে পারেন ১০০০ টাকার নগদ পুরস্কার। আর সপ্তাহে পেয়ে যেতে পারেন সর্বাধিক ১ লক্ষ টাকা। তার সঙ্গে থাকবে একটি ‘মেগা পুরস্কার’ও।

আরও পড়ুন- যে সাত উপায়ে ব্যাঙ্কেই সাদা হচ্ছে কালো টাকা

ডিজিট্যাল পেমেন্ট বা অনলাইনে আর্থিক লেনদেনকে আরও উৎসাহ জোগাতে এ বার এই ‘পুরস্কার প্রকল্প’টি ঘোষণা করল কেন্দ্র। যার নাম-‘লাকি গ্রাহক যোজনা’। আমজনতা থেকে শুরু করে ব্যবসায়ী, শিল্পপতি- সকলকেই এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে ‘লাকি ড্র’-এর ভিত্তিতে। একই সঙ্গে তাঁদের ব্যবসার প্রয়োজনে অনলাইনে আর্থিক লেনদেনকে উৎসাহ দিতে মূলত ব্যবসায়ী, শিল্পপতিদের জন্য বৃহস্পতিবার আরও একটি ‘পুরস্কার প্রকল্প’ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তার নাম- ‘ডিজি ধন ব্যাপারি যোজনা’। ওই প্রকল্পে ব্যবসায়ী, শিল্পপতিরা যদি রোজ ৫০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত অনলাইনে আর্থিক লেনদেন করেন, তা হলে ‘লাকি ড্র’-এর ভিত্তিতে তাঁরা রোজ পেয়ে যেতে পারেন নগদ ১০০০ টাকা পুরস্কার। আর সপ্তাহে পেয়ে যেতে পারেন ৫০ লক্ষ টাকা পুরস্কার। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বৃহস্পতিবার ওই দু’টি ‘পুরস্কার প্রকল্পে’র কথা ঘোষণা করে বলেছেন, ‘‘আগামী ২৫ ডিসেম্বরে বড়দিন থেকেই ওই দু’টি প্রকল্প চালু হয়ে যাবে। সরকারের তরফে এটাই দেশের মানুষকে দেওয়া ‘ক্রিসমাস গিফ্‌ট’।’’ দেশে ক্যাশলেস অর্থনীতিকে আরও সচল ও সক্রিয় করে তুলতে এই দু’টি ‘পুরস্কার প্রকল্প’ ঘোষণা করা হল বলে সরকারের তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE