Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

বুধবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, দেশে অদৃশ্যই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মে ২০২১ ০৬:২০
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

বঙ্গোপসাগর থেকে শনৈ শনৈ আগুয়ান ঘূর্ণিঝড় ইয়াসের স্থলভূমিতে সম্ভাব্য হামলার দিনেই অর্থাৎ কাল, বুধবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। তবে ভারতে চন্দ্রোদয়ের আগেই পূর্ণগ্রাস শেষ হয়ে যাওয়ায় ভারতের কোনও জায়গা থেকেই তা দেখা যাবে না।

কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি) জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু এলাকা থেকে চাঁদের আংশিক গ্রহণের শেষ কিছু ক্ষণ দেখা যাবে। জ্যোতির্বিবিজ্ঞানের গাণিতিক হিসেব অনুযায়ী, কলকাতা-সহ পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গা থেকেও আংশিক গ্রহণের শেষের কয়েক মিনিট দেখা যেতে পারত। কিন্তু আসন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে সে-দিন গাঙ্গেয় বঙ্গের আকাশ পুরোপুরি মেঘে ঢাকা থাকায় সেই সম্ভাবনা নেই বললেই চলে।

গ্রহণ ও ঘূর্ণিঝড়ের সম্পর্ক নিয়ে নানা জল্পনা চলছে নেট দুনিয়ায়। পিএসি-র অধিকর্তা সঞ্জীব সেন জানান, গ্রহণ ও ঘূর্ণিঝড়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। সাধারণত, পূর্ণিমা ও অমাবস্যায় জোয়ারের সময় জলোচ্ছ্বাস অন্যান্য দিনের তুলনায় বেশি থাকে এবং ভাটার সময় জলের স্তর অনেক নেমে যায়। তাই পূর্ণিমা বা অমাবস্যায় জোয়ারের সময় ঝড় আছড়ে পড়লে জলোচ্ছ্বাসে ক্ষয়ক্ষতির আশঙ্কা বেশি থাকে। কিন্তু গ্রহণের সঙ্গে ঝড়ের সম্পর্কের কোনও রকম বৈজ্ঞানিক ভিত্তি নেই।

Advertisement

সঞ্জীববাবু জানান, বুধবার ভারতীয় সময় বেলা ৩টে ১৫ মিনিটে চাঁদের আংশিক গ্রহণ শুরু হবে। পূর্ণগ্রাস শুরু হবে বিকেল ৪টে ৩৯ মিনিটে। আর বিকেল ৪টে ৫৮ মিনিটে পূর্ণগ্রাস শেষ হয়ে যাবে। চাঁদ পুরোপুরি গ্রহণমুক্ত হবে সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে।

আরও পড়ুন

Advertisement