Advertisement
২৪ জুন ২০২৪
Rajasthan BJP

রানা প্রতাপের বংশধর যোগ দিলেন বিজেপিতে, সঙ্গে রাজস্থানের করণী সেনার প্রধানের পুত্রও

রাজস্থানে বিধানসভা ভোটের এক মাস আগে এই দু’জনের যোগদান বিজেপির রাজপুত ভোটব্যাঙ্ক আরও মজবুত করতে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

মেবারের কিংবদন্তী রাজা মহারানা প্রতাপ সিংহের বংশধর বিশ্বরাজ সিংহ মেবার যোগ দিলেন বিজেপিতে। মঙ্গলবার তাঁর সঙ্গেই পদ্মশিবিরে শামিল হয়েছেন কট্টরপন্থী রাজপুত সংগঠন করণী সেনার অন্যতম প্রতিষ্ঠাতা লোকেন্দ্র সিংহ কলভির ছেলে ভবানী সিংহ কলভি।

মঙ্গলবার রাজস্থান বিজেপির সভাপতি সিপি যোশী, কেন্দ্রীয় মন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল, বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংহ এবং দলের মুখপাত্র অনিল বালুনির উপস্থিতিতে দলে যোগ দেন বিশ্বরাজ এবং ভবানী। তাঁরা জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উদ্বুদ্ধ হয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন।

রাজস্থানে বিধানসভা ভোটের এক মাস আগে এই দু’জনের যোগদান বিজেপির রাজপুত ভোটব্যাঙ্ক আরও মজবুত করতে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন। আগামী ২৫ নভেম্বর রাজস্থান বিধানসভার ২০০টি আসনেই এক দফায় নির্বাচন হবে। গণনা আগামী ৩ ডিসেম্বর দেশের অন্য চার রাজ্য— মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরামের সঙ্গে।

উদয়পুর, চিতৌর অঞ্চলে রাজপুতদের মধ্যে রানা প্রতাপের বংশধরদের প্রভাব রয়েছে। বিশ্বরাজের বাবা মহেন্দ্র সিংহ মেবার ১৯৮৯ সালের লোকসভা ভোটে বিজেপির টিকিটে চিতৌরগঢ় আসন থেকে জয়ী হয়েছিলেন। অন্য দিকে, লোকেন্দ্র প্রতিষ্ঠিত ‘শ্রী রাজপুত করণী সেনা’ ২০১৮ সালে হিন্দি সিনেমা পদ্মাবতের বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলন করে রাজপুত সমাজে জনপ্রিয়তা পেয়েছিল। ভবানীকে অবশ্য কখনও সে ভাবে করণী সেনার আন্দোলনে দেখা যায়নি। তাঁর পরিচিতি ছিল জাতীয় স্তরের পোলো খেলোয়াড় হিসাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE