Advertisement
২২ জুন ২০২৪
Assam

কোন রাজ্যে ‘আসল’ ষষ্ঠ জ্যোতির্লিঙ্গ? ভীমশঙ্কর মন্দির নিয়ে দ্বন্দ্ব অসম-মহারাষ্ট্রে

অসমের পর্যটন দফরের ক্যালেন্ডারে প্রকাশিত ছবির নীচে লেখা— ‘ভীমশঙ্কর মন্দির, ডাকিনী হিল, কামরূপ অসম’। কিন্তু মহারাষ্ট্রের পুণের ভীমশঙ্কর মন্দির ‘ষষ্ঠ জ্যোতির্লিঙ্গের’ জন্য জনপ্রিয়।

Maharashtra sees red as Assam government advertisement claims sixth Jyotirlinga of Bhimashankar is situated in its state

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সরকারের বিতর্কিত বিজ্ঞাপন নিয়ে সরব এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১৮
Share: Save:

উত্তরপ্রদেশের পরে অসম। আবার এক বিজেপি শাসিত রাজ্যে সরকারি বিজ্ঞাপনে বিভ্রাট। সেই বিভ্রাট হাতিয়ার করে মহারাষ্ট্রের পুণের ‘ষষ্ঠ জ্যোতির্লিঙ্গ’ ভীমশঙ্কর মন্দির চলে গিয়েছে কামরূপের ডাকিনী পাহাড়ে। সৌজন্যে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সরকারের পর্যটন দফতর।

অসমের পর্যটন দফরের ক্যালেন্ডারে প্রকাশিত ওই ছবির নীচে লেখা— ‘ভীমশঙ্কর মন্দির, ডাকিনী হিল, কামরূপ অসম’। ঘটনাটি প্রথম চোখে পড়ে এনসিপি প্রধান শরদ পওয়ারের কন্যা তথা সাংসদ সুপ্রিয়া সুলের। টুইটারে বিষয়টি নিয়ে তিনি নিশানা করেন অসম সরকারকে। মহারাষ্ট্রের বিরোধী দল এনসিপি, কংগ্রেস, শিবসেনা (উদ্ধব)-র পাশাপাশি, শাসক জোটের শরিক বিজেপিও অসম সরকারের ওই বিজ্ঞাপনের বিরোধিতা করেছে।

দেশের দ্বাদশ জ্যোতির্লিঙ্গের মধ্যে ষষ্ঠ জ্যোতির্লিঙ্গ হিসেবে জনপ্রিয় পুণের ভীমশঙ্কর মন্দির। সুপ্রিয়া টুইটারে লিখেছেন, ‘‘বিজেপি শাসিত রাজ্য অসমের পর্যটন দফতরের ক্যালেন্ডারে ছাপা হয়েছে একই রকম মন্দিরের একটি ছবি। লেখা হয়েছে, ভীমশঙ্কর মন্দির নাকি অসমের কামরূপে! এ তো অদ্ভুত কথা!’’

সুপ্রিয়া জানান, তিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং বিজেপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসের কাছে বিষয়টি নিয়ে অসম সরকারের সঙ্গে কথা বলার দাবি জানিয়েছেন। প্রসঙ্গত, ২০২১ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ‘কর্মযজ্ঞ’ প্রকাশের বিজ্ঞাপনে দেখা গিয়েছিল কলকাতার ‘মা’ উড়ালপুলের ছবি। যা নিয়ে বিজেপিকে নিশানা করেছিল তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE