Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Air India

এয়ার ইন্ডিয়া এক লপ্তে কিনবে ২৫০টি এয়ারবাস! মোদী-মাকরঁ আলোচনার পরেই সই হল চুক্তি

শুধু এয়ারবাস নয়, বেঙ্গালুরুতে ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ চলাকালীন আরও একাধিক বিদেশি বিমান নির্মাতা সংস্থার সঙ্গে ভারতীয় বিমান সংস্থাগুলির চুক্তি হতে পারে বলে সরকারের একটি সূত্র জানাচ্ছে।

Mega Air India-Airbus deal for 250 buying planes signed after PM Narendra Modi speaks to French President Emmanuel Macron

টাটার বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কিনবে ২৫০টি এয়ারবাস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৮
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর ‘উপস্থিতিতে’ ঐতিহাসিক চুক্তি করল এয়ার ইন্ডিয়া। টাটা গোষ্ঠী পরিচালিত বিমান সংস্থাটি ফান্স থেকে ২৫০টি যাত্রিবাহী এয়ারবাস বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছেন। যা বাস্তবায়িত হলে দেশের বাণিজ্যিক বিমান পরিষেবায় নতুন ইতিহাস তৈরি হবে বলে রতন টাটার সংস্থার দাবি।

প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার বলেছেন, ‘‘এই চুক্তি ভারত-ফ্রান্স মৈত্রীর নয়া প্রতীক।’’ টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরণ মঙ্গলবার জানিয়েছেন, মোদী এবং‌ মাকরঁর ভার্চুয়াল বৈঠকের পরেই এই চুক্তি হয়েছে। তিনি বলেন, ‘‘আমাদের কাছে এটি এক ঐতিহাসিক মুহূর্ত।’’ সরকারি সূত্রে জানা গিয়েছে, এয়ারবাস এসই-র এ৩২০নিও ফ্যামিলি জেট কিনবে রতন টাটার নয়া বিমান সংস্থা।

শুধু এয়ারবাস নয়, বেঙ্গালুরুতে ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ চলাকালীন আরও একাধিক বিদেশি বিমান নির্মাতা সংস্থার সঙ্গে ভারতীয় বিমান সংস্থাগুলির চুক্তি হতে পারে বলে সরকারের একটি সূত্র জানাচ্ছে। বরাত পাওয়ার সম্ভাবনা রয়েছে আমেরিকার বিমান নির্মাতা সংস্থা বোয়িংয়ের তৈরি ৭৩৭ ম্যাক্স মডেলের।

প্রসঙ্গত, ভারতের বাজারে শুধু বিক্রি নয়, বিশ্বের বড় শিল্প সংস্থাগুলির উৎপাদনও যাতে এ দেশের মাটিতেই হতে পারে, সে জন্য ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগান তুলেছিলেন মোদী। সেই ভাবনা নিয়েই ২০১৫ সালে প্রধানমন্ত্রী পৌঁছেছিলেন ফ্রান্সের তুলুসে, এয়ারবাসের কারখানায়। সেখানে ভারতে বিমান নির্মাণ কারখানা গড়ার বিষয়ে সম্মতি দিয়েছিলেন এয়ারবাস কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE