Advertisement
০৩ মে ২০২৪
Man Died Eating Live Octopus

খেতে গিয়ে জ্যান্ত অক্টোপাস আটকে গেল গলায়, হৃদ্‌যন্ত্র বিকল হয়ে মৃত্যু বৃদ্ধের

‘ইনডিপেনডেন্ট’-এর প্রতিবেদন অনুযায়ী, বছর বিরাশির এক বৃদ্ধ গোয়াংঝুর একটি রেস্তরাঁয় খেতে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি ‘সানাকজি’র অর্ডার দেন।

জ্যান্ত অক্টোপাসের ‘ডিশ’ সানাকজি। ছবি: সংগৃহীত।

জ্যান্ত অক্টোপাসের ‘ডিশ’ সানাকজি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৭:২৩
Share: Save:

জ্যান্ত অক্টোপাস খেতে গিয়ে গলায় আটকে মৃত্যু হল এক বৃদ্ধের। ‘ইনডিপেনডেন্ট’-এর প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার দক্ষিণের শহর গোয়াংঝুর অন্যতম জনপ্রিয় খাবার জ্যান্ত অক্টোপাস। স্থানীয় রেস্তরাঁগুলিতেও এই ‘ডিশ’ পাওয়া যায়। এই খাবারটির নাম ‘সানাকজি’। ছোট ছোট জ্যান্ত অক্টোপাসের উপর নুন এবং তিলের তেল দিয়ে পরিবেশন করা হয়।

‘ইনডিপেনডেন্ট’-এর প্রতিবেদন অনুযায়ী, বছর বিরাশির এক বৃদ্ধ গোয়াংঝুর একটি রেস্তরাঁয় খেতে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি ‘সানাকজি’র অর্ডার দেন। তিনি খাওয়া শুরু করতেই অক্টোপাস গলায় গিয়ে আটকে যায়। রেস্তরাঁ কর্তৃপক্ষ তৎক্ষণাৎ জরুরি চিকিৎসা পরিষেবায় খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে চিকিৎসকরা আসেন। কিন্তু তত ক্ষণে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে জ্ঞান হারান বৃদ্ধ। চিকিৎসকরা ঘটনাস্থলে এসে সিপিআরের (কার্ডিও পালমোনারি রিসাসিটেশন) মাধ্যমে বৃদ্ধকে বাঁচানোর চেষ্টা করেন। কিন্তু কোনও লাভ হয়নি। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

এই প্রথম নয়, এর আগেও জ্যান্ত অক্টোপাস খেতে গিয়ে মৃত্যু ঘটনা ঘটেছে। কোরিয়া হেরল্ড-এর প্রতিবেদন অনুযায়ী, ২০০৭-’১২ সালের মধ্যে মৃত্যু হয় তিন জনের। ২০১৩ সালে মৃত্যু হয় দু’জনের এবং ২০১৯ সালে মৃত্যু হয় আরও এক জনের। এই ডিশটির নাম ‘সানাকজি’ বা ‘লাইভ অক্টোপাস’ দেওয়া হলেও, পরিবেশন করার আগে অক্টোপাসগুলিকে কেটে টুকরো করে দেওয়া হয়। কিন্তু কাটার পর পরই সেগুলি পরিবেশন করার ফলে অক্টোপাসের শুঁড়ের স্নায়ুগুলি তখন সক্রিয় থাকার কারণে সেগুলি গলায় আটকে যায়। ফলে অনেক সময় শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যুর মতো ঘটনা ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

octopus South Korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE