Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Salary Hike: আগামী অর্থবর্ষে বেতন বাড়াতে পারে দেশের শিল্প ও বাণিজ্য সংস্থাগুলি, বলছে সমীক্ষা

তবে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আঘাতের উপর বেতন বাড়ার বিষয়টি নির্ভর করছে বলে ওই সমীক্ষার পূর্বাভাস।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৪ জুলাই ২০২১ ১১:৩৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিমারি পরিস্থিতির কারণে বেতন না বাড়ায় অসুবিধায় পড়েছিলেন তাঁদের অনেকেই। আগামী অর্থবর্ষে সুখবর পেতে পারেন দেশের অধিকাংশ শিল্প-বাণিজ্য সংস্থার কর্মীরা। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, দেশের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থা এ বার তাদের কর্মীদের বেতন ৬ থেকে ৮ শতাংশ বাড়াতে পারে। তবে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের প্রাবল্যের উপর বেতন বাড়ার বিষয়টি নির্ভর করছে বলে ওই সমীক্ষার পূর্বাভাস।

করোনা পর্বে লকডাউনের অভিঘাত কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি। বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থাগুলিতে পূর্ণোদ্যমে শুরু হয়েছে কাজ। এই আবহে আগামী অর্থবর্ষে (২০২২-২৩) আর্থিক বৃদ্ধিতে এশিয়ার দেশগুলির মধ্যে ভারত শীর্ষে থাকতে পারে বলে সমীক্ষা সংস্থা মাইকেল পেজ অ্যান্ড অওন-এর পূর্বাভাস। সংস্থার কর্তা রূপঙ্ক চৌধুরির মতে, এই পরিস্থিতিতে যোগ্য কর্মীর প্রয়োজনীয়তা বাড়বে। তার সঙ্গে তাল মিলিয়ে বাড়বে তাঁদের বেতনও।

Advertisement

কোভিড-১৯ আবহে ২০২০ সালে দেশের ৬০ শতাংশ শিল্প-বাণিজ্য সংস্থা তাদের কর্মীদের বেতন বাড়িয়েছিল। বেতন বৃদ্ধির হার ছিল ৪.৪ শতাংশ। ২০১৯ সালে দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থাগুলির কর্মীদের গড় বেতন বৃদ্ধির হার ছিল ৮.৬ শতাংশ। সম্প্রতি বহুজাতিক সংস্থা ডেলইটের সমীক্ষায় বলা হয়েছিল আগামী অর্থবর্ষে দেশের ৯০ শতাংশ কর্পোরেট সংস্থা তাদের কর্মীদের বেতন গড়ে ৭.৩ শতাংশ বাড়াতে পারে।

আরও পড়ুন

Advertisement