Advertisement
০৬ মে ২০২৪
mumbai

সারা দিন পিপিই কিট পরে নাজেহাল চিকিৎসক মা, ভেন্টিলেটর বানিয়ে সুরাহা কলেজ পড়ুয়া ছেলের

লিথিয়াম-আয়ন ব্যাটারির সাহায্যে কাজ করে এই ভেন্টিলেটর। ব্যাটারির সাহায্যে ৬ থেকে ৮ ঘণ্টা কাজ করতে পারে ‘কোভ-টেক’।

আদর্শের বানানো কোভ-টেক।

আদর্শের বানানো কোভ-টেক। ছবি— টুইটার।

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ২৪ মে ২০২১ ০৯:৫২
Share: Save:

পিপিই কিট পরে কোভিড রোগীদের চিকিৎসা করছেন চিকিৎসক এবং নার্সরা। সারা দিন পিপিই কিট পরে থাকা কতটা কষ্টকর তা গত বছর থেকে বারবার উঠে এসেছে। সেই কষ্ট থেকে মুক্তি দিতে এক ধরনের ভেন্টিলেটর বানিয়েছেন মুম্বইয়ের এক কলেজ পড়ুয়া। যা বেল্টের মতো পরা যাবে পিপিই কিটের উপর।

মুম্বইয়ের কেজে সোমাইয়া কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র নিহাল সিংহ আদর্শ। নিজের বানানো ভেন্টিলেটরের নাম দিয়েছেন ‘কোভ-টেক’। লিথিয়াম-আয়ন ব্যাটারির সাহায্যে কাজ করে এই ভেন্টিলেটর। ব্যাটারির সাহায্যে ৬ থেকে ৮ ঘণ্টা কাজ করতে পারে ‘কোভ-টেক’।

নিজের তৈরি এই ভেন্টিলেটর নিয়ে আদর্শ বলেছেন, ‘‘পিপিই কিটের ভিতর হাওয়া চলাচল না করতে পারায় গরম লাগে, ঘাম হয়। কিন্তু এর মাধ্যমে পিপিই কিটের মধ্যে হাওয়া চলাচল করতে পারবে।’’ আদর্শের মা পুনম কৌর একজন চিকিৎসক। পুণের ক্লিনিকে তিনি কোভিড রোগীদের চিকিৎসা করছেন। মায়ের সেই কষ্ট দেখেই এ রকম ভেন্টিলেটর সিস্টেম বানাতে উদ্যত হন তিনি। মাত্র ২০ দিনেই এটি বানিয়েছেন তিনি। তাঁর কলেজের রিসার্চ এবং ডেভেলপমেন্ট বিভাগ এই কাজে সাহায্য করেছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mumbai college student PPE Suit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE