Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bihar

Bihar Temple: বিশ্বের ‘বৃহত্তম মন্দির’ গড়তে আড়াই কোটি টাকার জমি দান বিহারের মুসলিম পরিবারের

কম্বোডিয়ার আঙ্কোর ভাট মন্দিরের চেয়েই উঁচু তৈরি করা হবে এই মন্দির। বিরাট রামায়ণ মন্দির তৈরি করতে ৫০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছে মহাবীর মন্দির ট্রাস্ট-এর প্রধান।

মন্দিরের নকশা।

মন্দিরের নকশা।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৫:০২
Share: Save:

সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত তৈরি করল বিহারের এক মুসলিম পরিবার। বিশ্বের ‘বৃহত্তম মন্দির’ নির্মাণের জন্য নিজেদের আড়াই কোটি মূল্যের জমি দান করলেন তাঁরা। আদতে গুয়াহাটির বাসিন্দা ওই পরিবার বিহারের পূর্ব চম্পারণে থাকে। এই জেলারই কাইথওয়ালিয়ায় ‘বিরাট রামায়ণ মন্দির’ তৈরি করা হবে।

মন্দির নির্মাণ প্রকল্পের সঙ্গে জড়িত মহাবীর মন্দির ট্রাস্ট-এর প্রধান আচার্য কিশোর কুণাল জানিয়েছেন, ইশতিয়াক খান নামে এক ব্যবসায়ী মন্দির নির্মাণে সহযোগিতা করতে এগিয়ে এসেছেন। তাঁর পরিবারের আড়াই কোটি টাকা মূল্যের জমি দান করছেন মন্দির নির্মাণের জন্য। এই ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম উদাহরণ বলে জানিয়েছেন কুণাল।

তিনি আরও জানিয়েছেন যে, জমি দান করার জন্য যা যা প্রক্রিয়া দরকার, আনুষ্ঠানিক ভাবে সবই হয়ে গিয়েছে। মন্দির নির্মাণের জন্য মুসলিমরা এগিয়ে না এলে স্বপ্নের এই প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হত না বলেও জানিয়েছেন কুণাল।

কুণালের কথায়, “মন্দির গড়ার জন্য মহাবীর মন্দির ট্রাস্টের হাতে ১২৫ একর জমি রয়েছে। আরও ২৫ একর জমি পাওয়ার কথা রয়েছে তাদের।” কম্বোডিয়ার আঙ্কোর ভাট মন্দিরের চেয়েও উঁচু হবে এই মন্দির। বিরাট রামায়ণ মন্দির তৈরি করতে ৫০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন মহাবীর মন্দির ট্রাস্ট-এর প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar temple donation Land Muslim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE