Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যোগীর লখনউয়ে বৃষ্টিতে ভিজে যোগ মোদীর

এ দিন সকালেই দিল্লি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উড়ে গিয়েছিলেন লখনউতে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বিশ্ব যোগ দিবস উপলক্ষে

সংবাদ সংস্থা
২১ জুন ২০১৭ ০৯:২৯
Save
Something isn't right! Please refresh.
তৃতীয় বিশ্ব যোগ দিবসের সকালে যোগাভ্যাস করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তৃতীয় বিশ্ব যোগ দিবসের সকালে যোগাভ্যাস করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Popup Close

বৃষ্টি পড়ছে ঝির ঝির করে। তার মধ্যেই যোগ করছেন প্রধানমন্ত্রী! পরনে সাদা টি-শার্ট এবং ঢিলেঢালা ট্রাউজার। বুধবার বিশ্ব যোগ দিবসে এমন ছবিই দেখা গেল নবাব নগরী লখনউতে।

গতকালই যোগ দিবসে যোগ দিতে দিল্লি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উড়ে গিয়েছিলেন লখনউতে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বিশ্ব যোগ দিবস উপলক্ষে রামবাঈ অম্বেডকর সভাস্থলে বিশাল এক অনুষ্ঠানের আয়োজন করেন। সেখানে প্রায় ৫০ হাজার মানুষের সঙ্গে যোগে অংশ নেন মোদী। সকলের সঙ্গে আদিত্যনাথকেও যোগ করতে দেখা যায়। বৃষ্টির মধ্যে রেনকোট এবং ছাতা নিয়েই যোগ করেন সভাস্থলে হাজির সাধারণ মানুষ। কেউ কেউ আবার যোগ-ম্যাটকেই ছাতা হিসাবে ব্যবহার করেন।

Advertisement

আরও পড়ুন: যে ১০ যোগাসন করার পরামর্শ দিলেন নরেন্দ্র মোদী

বিশ্ব যোগ দিবসে মোদী এ দিন বলেন, ‘‘বাকি দুনিয়ার সঙ্গে ভারতের অন্যতম প্রধান যোগসূত্র কিন্তু যোগ।’’ যোগপ্রেমী মানুষ, বিশ্ব জুড়ে যাঁরা এ দিন যোগে অংশ নিয়েছেন তাঁদের সকলকে শুভেচ্ছা জানিয়ে মোদী আরও বলেন, ‘‘যোগ এই সময়ে বহু মানুষের বেঁচে থাকার অন্যতম অবলম্বন হয়ে উঠেছে। ভারতের বাইরে এর গ্রহণযোগ্যতা বিপুল।’’

এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ রামবাঈ অম্বেডকর সভাস্থলে শুরু হয় আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান। শুরুতেই যোগ নিয়ে বলেন প্রধানমন্ত্রী। যোগকে মানুষের জীবনে ‘লবণ’-এর মতো প্রয়োজনীয় বলে মন্তব্য করেন তিনি। যোগাভ্যাসকে জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে ভাবারও পরামর্শ দেন তিনি সকলকে। তাঁর মতে, যোগ আসলে ‘বিনা পয়সার জীবন বিমা’।

আরও পড়ুন: মেরিলিনকে যোগে উৎসাহি করেছিলেন ইন্দ্রা দেবী!



লখনউ-এর রামভাই অম্বেডকর সভাস্থলের মঞ্চে বক্তব্য রাখছেন মোদী

এ দিন শুধু লখনউতেই নয়, গোটা দেশের বিভিন্ন প্রান্তে যোগ দিবস পালিত হয়। আমদাবাদের যোগ অনুষ্ঠানে হাজির ছিলেন যোগগুরু রামদেব। ছিলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সেখানে প্রায় পাঁচ লাখ মানুষ ভোর সাড়ে পাঁচটা থেকে যোগ চর্চা শুরু করেন। এ দিন ১৮০টি দেশে বিশ্ব যোগ দিবস পালিত হচ্ছে। মোদীর আবেদনে সাড়া দিয়ে ২০১৫-য় রাষ্ট্রপুঞ্জ এই দিনটিকে বিশ্ব যোগ দিবস হিসাবে স্বীকৃতি দেয়।

আরও পড়ুন: আন্তর্জাতিক যোগ দিবসে বিশেষ আলোয় সাজল রাষ্ট্রপুঞ্জের সদর দফতর



যুদ্ধজাহাজে আন্তর্জাতিক যোগ দিবস পালন নৌ-সেনাদের

দিল্লির কনট প্লেসেও যোগ দিবস পালিত হয়। সেখানে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল, কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু, বিজয় গয়াল, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল এবং বিজেপি মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দকে অংশ নিতে দেখা গিয়েছে। পাশাপাশি, এ দিন ভারত-তিব্বত সীমান্তে প্রায় ১৮ হাজার ফুট উচ্চতায় মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াসেও যোগ দিবস পালন করেন ভারতীয় জওয়ানরা। আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতর সেজে উঠেছে বিশেষ আলোর সজ্জাতে।

ছবি: টুইটারের সৌজন্যে



Tags:
International Yoga Day Yoga Yoga Day Narendra Modi Lucknow Yogi Adityanathনরেন্দ্র মোদীলখনউআন্তর্জাতিক যোগ দিবসযোগী আদিত্যনাথ
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement