Advertisement
২৬ মে ২০২৪
National Education Policy

জাতীয় শিক্ষানীতি মেনে স্কুলশিক্ষার মূল স্রোতে প্রাক্ প্রাথমিক, বললেন মোদীর মন্ত্রী

২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পর থেকেই ধারাবাহিক ভাবে ‘ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং’ (এনসিইআরটি)-এর পাঠ্যসূচির পর্যালোচনা হয়েছে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১০:৫২
Share: Save:

প্রাক্ প্রাথমিক (অঙ্গনওয়াড়ি) স্তরের শিক্ষার খোলনলচে বদলে সক্রিয় হল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই বার্তা দিয়েছেন। শুক্রবার তিনি বলেন, ‘‘২০২০ সালের জাতীয় শিক্ষানীতি অনুসরণ করে এ বার প্রাক প্রাথমিক স্তরের শিক্ষাকেও স্কুলশিক্ষার মূল স্তরে আনা হবে।’’

২০২০ সালের জাতীয় শিক্ষানীতির অনুসরণ করে জাতীয় পাঠক্রম পরিকাঠামো (ন্যাশনাল স্কুল কারিকুলাম বা এনসিএফ) অনুযায়ী প্রাথমিক স্তরের শিক্ষার প্রস্তাবিত পরিবর্তনের রূপরেখা প্রকাশ করে ধর্মেন্দ্র জানান, স্কুল শিক্ষার পাশাপাশি এনসিএফ-এ গুরুত্ব দেওয়া হয়েছে, প্রাক্ প্রাথমিক শিক্ষা, শিক্ষক শিক্ষণ এবং প্রাপ্তবয়স্ক শিক্ষার উপর। কেন্দ্রীয় বিদ্যালয়ের বালবাটিকা কর্মসূচিরও উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। যার মূল লক্ষ্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মতোই পরিচর্যা ও শিক্ষার মাধ্যমে শিশুমনের সার্বিক বিকাশ।

প্রাথমিক পর্যায়ে এই জাতীয় পাঠ্যক্রম ৩ থেকে ৮ বছর বয়সের শিশুদের জন্য তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, ২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পর থেকেই ধারাবাহিক ভাবে ‘ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং’ (এনসিইআরটি)-এর পাঠ্যসূচির পর্যালোচনা হয়েছে। চলতি বছরের গোড়ায় জাতীয় ও রাজ্যস্তরে এ সংক্রান্ত সমীক্ষা হয়েছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সূত্রের খবর, সেই সমীক্ষার ফল পর্যালোচনা করেই প্রাক্‌ প্রাথমিক স্তরের শিক্ষাকে মূল স্কুলশিক্ষা ব্যবস্থার অন্তর্ভুক্ত করার এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE