Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Sharad Pawar

পেঁয়াজ রফতানিতে রাতারাতি নিষেধাজ্ঞা কেন্দ্রের, ভেবে দেখতে বললেন শরদ পওয়ার

পীযূষ গয়ালের সঙ্গে পেঁয়াজের রফতানি নিয়ে আলোচনার কথা টুইট করে জানিয়েছেন শরদ।

পেঁয়াজ রফতানিতে কেন্দ্রের নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন শরদ পওয়ার।

পেঁয়াজ রফতানিতে কেন্দ্রের নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন শরদ পওয়ার।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ১৭:২২
Share: Save:

চোখের জল ঝরাচ্ছে পেঁয়াজের দাম। দেশের বাজারের পরিস্থিতি সামাল দিতে সোমবার রাতারাতি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যেই ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালকে আর্জি জানালেন প্রাক্তন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী তথা ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি)-র প্রধান শরদ পওয়ার। তাঁর মতে, এই সিদ্ধান্তে আন্তর্জাতিক বাজারে ভারতের ভাবমূর্তি ধাক্কা খেতে পারে। পাকিস্তান এবং পেঁয়াজ রফতানিকারক অন্যান্য দেশগুলি এই সুযোগের সদ্ব্যবহার করতে পারে বলেও কেন্দ্রীয় মন্ত্রীর কাছে আশঙ্কা প্রকাশ করেছেন শরদ।

Advertisement

পীযূষ গয়ালের সঙ্গে পেঁয়াজের রফতানি নিয়ে আলোচনার কথা টুইট করে জানিয়েছেন শরদ। তাঁর দাবি, গয়াল তাঁকে আশ্বস্ত করেছেন, বাণিজ্য, অর্থ এবং উপভোক্তা বিষয়ক মন্ত্রক ঐকমত্যে পৌঁছলে ওই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার ভাবনা চিন্তা করতে পারে কেন্দ্রীয় সরকার। টুইটে শরদ লিখেছেন, ‘‘আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের ভাল চাহিদা রয়েছে এবং আমরা ধারাবাহিক ভাবে তা রফতানি করে আসছি, এটা আমি তাঁর (পীযূষ গয়াল) গোচরে এনেছি। কিন্তু কেন্দ্রীয় সরকারের আচমকা একটা সিদ্ধান্ত আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের ধারাবাহিক সরবরাহকারী হিসাবে ভারতের ভাবমূর্তিতে জোরাল ধাক্কা দিতে পারে।’’

অন্য একটি টুইটে শরদ পওয়ার বলেছেন, ‘‘আমি এটাও জোর দিয়ে বলেছি যে, এই সুযোগের সদ্ব্যবহার করতে পারে পাকিস্তান এবং পেঁয়াজ রফতানিকারক অন্যান্য দেশ।’’ তাঁর দাবি কেন্দ্রের এই সিদ্ধান্তে মহারাষ্ট্রের কৃষকদের মধ্যে বিপুল ক্ষোভের সঞ্চার হয়েছে।

Advertisement

আরও পড়ুন: চিনা আগ্রাসনেই এলএসিতে উত্তেজনা বেড়েছে, লোকসভায় রাজনাথ

মধ্যপ্রদেশ, গুজরাত, কর্নাটক, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলি জুড়ে বিস্তৃত দেশের ‘অনিয়ন বেল্ট’। ওই রাজ্যগুলি থেকে প্রতি বছরই বিপুল পরিমাণ পেঁয়াজ বাংলাদেশ, শ্রীলঙ্কা, উপসাগরীয় দেশগুলি-সহ বহু জায়গাতেই রফতানি হয়। কিন্তু গতকাল কেন্দ্রীয় নিষেধাজ্ঞার জেরে তা স্তব্ধ হয়ে গিয়েছে। কেন্দ্রের যুক্তি, প্রবল বর্ষণের জেরে কর্নাটক এবং অন্ধ্রপ্রদেশে গ্রীষ্মের ফসল নষ্ট হওয়ার মুখে। তার প্রভাব পড়েছে দেশীয় বাজারে পেঁয়াজের যোগানে। তার ফলে মহারাষ্ট্রের পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার লাসলগাঁওতে পেঁয়াজের দাম বিপুল চড়ে গিয়েছে। গত মার্চের থেকে দ্বিগুণ দাম হয়েছে চলতি মাসে। তাই দেশের বাজারে পেঁয়াজের দামে লাগাম পরাতে রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: বলিউডে মাদককাণ্ড নিয়ে মন্তব্যে জয়ার নিশানায় বিজেপি সাংসদ

যদিও, কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে বিভিন্ন কৃষক সংগঠন। সারা ভারত কিসান সভার নেতা অজিত নাভালের মন্তব্য, ‘‘এই নিষেধাজ্ঞায় কৃষকরা ক্ষুব্ধ এবং তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন।’’ সামনে বিহার নির্বাচন। এ সময় পেঁয়াজের দাম বাড়লে চাপে পড়তে পারে শাসক দল। তাই এ ভাবে দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ করেছেন নাভালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.