Advertisement
১০ মে ২০২৪
Netaji Subhas Bose

Netaji Subhas Chandra Bose: ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপন মন ভাল করা সিদ্ধান্ত, বললেন সুভাষ-কন্যা অনিতা

শুক্রবার প্রধানমন্ত্রী ঘোষণা করেন, নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদ্‌যাপনে ইন্ডিয়া গেটে গ্রানাইট দিয়ে তৈরি নেতাজির বিশাল মূর্তি স্থাপন করা হবে।

ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানালেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ।

ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানালেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৯:৫১
Share: Save:

ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানালেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ। দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার নেতাজি-ট্যাবলো বাতিল করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে চাপানউতরের আবহে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর সিদ্ধান্তে তিনি খানিকটা বিস্মিতই হয়েছেন বলে জানালেন অনিতা। তাঁর কথায়, ‘‘এটা মন ভাল করা সিদ্ধান্ত।’’

শুক্রবার বেলার দিকে টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদ্‌যাপনে ইন্ডিয়া গেটে গ্রানাইট দিয়ে তৈরি নেতাজির বিশাল মূর্তি স্থাপন করা হবে। যত দিন না ওই মূর্তি তৈরি হচ্ছে, তত দিন নেতাজির হলোগ্রাম মূর্তি থাকবে। রবিবার ওই মূর্তিরই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই ঘোষণার পরই সংবাদ সংস্থার তরফে অনিতার সঙ্গে যোগাযোগ করা হয়।

বর্তমানে জার্মানিতে থাকেন অনিতা। সেখান থেকে তিনি বলেন, ‘‘আমি এই সিদ্ধান্তে ভীষণ খুশি। খুব ভাল জায়গায় নেতাজির মূর্তি বসানো হবে। কিন্তু খবরটা যে ভাবে পেলাম, তাতে কিছুটা বিস্মিত। আরও আগে এমন সিদ্ধান্ত নেওয়া যেতে পারত। কিন্তু কখনও না হওয়ার চেয়ে দেরিতে হওয়াই ভাল। আশা করি এ বার ট্যাবলো বিতর্ক নিয়েও আর বিশেষ কথা হবে না।’’

বাংলার ট্যাবলো বাতিল করা নিয়ে বিশেষ কিছু বলতে চাননি অনিতা। তবে নেতাজি-কন্যা বলেন, ‘‘গত বছর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, অনেক কিছুই করা হবে এ বছর। নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদ্‌যাপনে কমিটিও তৈরি হয়েছিল। আমিও সেই কমিটিতে ছিলাম। কিন্তু কোনও বৈঠকেই ডাক পাইনি।’’

নেতাজির জীবন-সংগ্রাম নিয়ে তৈরি বাংলার ট্যাবলো বাতিলের পর সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে। সিদ্ধান্ত পর্যালোচনার জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারের সিদ্ধান্ত নিয়ে মতভেদ দেখা গিয়েছিল বিজেপি-তেও। বিজেপি-র প্রাক্তন রাজ্য সভাপতি তথা ত্রিপুরা ও মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায় পশ্চিমবঙ্গের সুভাষ-ট্যাবলো প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রদর্শনের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছিলেন। কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিল বাম, কংগ্রেসও।

কেন্দ্র নিজের সিদ্ধান্তে অনড় দেখে কলকাতার রেড রোডে ২৬ জানুয়ারি সুভাষ-ট্যাবলো বার করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। এর পরই আচমকা ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netaji Subhas Bose Anita Bose Pfaff Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE