Advertisement
১৭ মে ২০২৪
New Delhi

তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নামলেও দিল্লিতে কখনওই তুষারপাত হবে না কেন? কারণ জানাল মৌসম ভবন

দিনে দিনে দিল্লিতে তাপমাত্রা যে ভাবে কমছে, মনে করা হচ্ছিল তাতে রাজধানীর তাপমাত্রা শূন্যের নীচে নামা অস্বাভাবিক নয়। প্রশ্ন উঠছিল, তা হলে কি এ বার তুষারপাতের সাক্ষী হবেন দিল্লিবাসী?

দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে জাঁকিয়ে শীত পড়েছে।

দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে জাঁকিয়ে শীত পড়েছে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১০:১৯
Share: Save:

তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নেমে গেলেও তুষারপাত হবে না দিল্লিতে! এমনটাই জানাল মৌসম ভবন। বিগত কয়েক দিন ধরে দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে জাঁকিয়ে শীত পড়েছে। কোথাও কোথাও পারদ পৌঁছেছে ২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। পাশাপাশি চলছে শৈত্যপ্রবাহ। দিনে দিনে দিল্লিতে তাপমাত্রা যে ভাবে কমছে, মনে করা হচ্ছিল তাতে রাজধানীর তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নামাও অস্বাভাবিক কিছু নয়। প্রশ্ন উঠছিল, তা হলে কি এ বার তুষারপাতের সাক্ষী হবেন দিল্লিবাসী? সেই জল্পনার অবসান করে মৌসম ভবনের আধিকারিকেরা জানিয়ে দিলেন, দিল্লির তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে নামলেও সেখানে তুষারপাত হওয়া কার্যত অসম্ভব। ভৌগোলিক কারণের পাশাপাশি এর পিছনে রয়েছে আবহাওয়া-সম্পর্কিত বেশ কিছু প্রযুক্তিগত কারণ।

সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-র সঙ্গে সাক্ষাৎকারের সময়, মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ‘‘তুষারপাতের জন্য এক বিশেষ ধরনের মেঘের প্রয়োজন। দিল্লির মতো সমতল অঞ্চলে ওই মেঘ তৈরি হওয়া সম্ভব নয়। শীতকালে দিল্লিতে যদি আকাশ মেঘাচ্ছন্ন থাকে তা হলে তাপমাত্রা বেড়ে যাবে।’’

পাশাপাশি, তুষারপাতের জন্য, ভূপৃষ্ঠের তাপমাত্রাও হিমাঙ্কের নীচে যেতে হবে। যা রাজধানী দিল্লিতে বিরল। কোনও এক নির্দিষ্ট সময়ে তাপমাত্রা শূন্যের নীচে থাকলেও তা দীর্ঘস্থায়ী হবে না। তাই তুষারপাতও হবে না।

প্রসঙ্গত, দিল্লির তাপমাত্রা মুসৌরি এবং শিমলার মতো জায়গার থেকেও কম হওয়ায় তুষারপাতের জল্পনা তৈরি হয়েছিল। মঙ্গলবার দিল্লির তাপমাত্রা নেমেছিল ২.৪ ডিগ্রি সেলসিয়াসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new delhi Snowfal Cold Temperature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE