Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

Corona: রূপ বদলেছে করোনার ডেল্টা প্রজাতি, নতুন রূপের নাম ‘ডেল্টা প্লাস’

পুণের অন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১১:০৪
Share: Save:

করোনার ডেল্টা প্রজাতি ক্রমেই রূপ পরিবর্তন করছে। ডেল্টা প্রজাতির নতুন এই রূপের নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’ বা ‘এওয়াই.১’। দাবি করা হচ্ছে, মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল চিকিৎসাও কার্যকরী হবে না ডেল্টার পরিবর্তিত এই রূপের বিরুদ্ধে।

করোনার ডেল্টা প্রজাতির পরিবর্তিত রূপ আমেরিকা, কানাডা, ব্রিটেন, রাশিয়া, জাপান, পর্তুগাল, পোল্যান্ড, তুরস্ক, নেপাল এবং সুইৎজারল্যান্ডেও পাওয়া গিয়েছে বলে আউটব্রেক ডট ইনফো সূত্রে খবর।

গত মে-তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে করোনার নতুন প্রজাতির নাম দিয়েছে ডেল্টা। যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে এই ডেল্টা প্রজাতি। পুণের অন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়।

অন্য দিকে, সিএসআইআর-আইজিআইবি-র ডিরেক্টর চিকিৎসক অনুরাগ অগ্রবাল জানিয়েছেন, সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদের প্লাজমা নিয়ে পরীক্ষা করে দেখতে হবে ডেল্টার পরিবর্তিত রূপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা কতটা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE