Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Covid-19 India

আরও ৫০০ জনের দেহে করোনা! নতুন উপরূপ উঁকি দিয়েছে আট রাজ্যে, চিন্তায় বিশেষজ্ঞেরা

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৫২৯ জনের শরীরে করোনা ভাইরাসের খোঁজ পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে জেএন.১ রয়েছে ৪০ জনের দেহে।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৪:২০
Share: Save:

দেশে নতুন করে আরও ৫২৯ জনের দেহে মিলল করোনা ভাইরাসের খোঁজ। যার ফলে গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে পৌঁছেছে ৪,০৯৩-তে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বুধবার যে পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে দেখা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে তিন জনের মৃত্যু হয়েছে করোনায়। তাঁদের মধ্যে দু’জন কর্নাটক এবং এক জন গুজরাতের বাসিন্দা।

করোনার যে উপরূপ নতুন করে উদ্বেগ বাড়িয়েছে বিশ্ব জুড়ে, সেই জেএন.১ ভারতেও চিন্তায় রেখেছে বিশেষজ্ঞদের। গত ২৪ ঘণ্টায় আরও ৪০ জনের দেহে নতুন উপরূপের খোঁজ পাওয়া গিয়েছে। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে জেএন.১ রয়েছে মোট ১০৯ জন করোনা রোগীর শরীরে।

গুজরাত, কর্নাটক, কেরলের মতো রাজ্যগুলিতে করোনার নতুন উপরূপের সন্ধান মিলেছে। জেএন.১ আক্রান্ত ১০৯ জনের মধ্যে ৩৬ জন গুজরাত, ৩৪ জন কর্নাটক, ১৪ জন গোয়া, ন’জন মহারাষ্ট্র, ছ’জন কেরল, চার জন রাজস্থান, চার জন তামিলনাড়ু এবং দু’জন তেলঙ্গানার বাসিন্দা।

জেএন.১ আক্রান্ত বেশির ভাগ করোনা রোগী বাড়িতেই নিভৃতবাসে রয়েছেন। এখনও পর্যন্ত তাঁদের তেমন গুরুতর কোনও শারীরিক সমস্যা দেখা যায়নি। তবে বিশেষজ্ঞেরা তাতে নিশ্চিন্ত হতে পারছেন না। নতুন করে করোনার বাড়বাড়ন্ত শুরু হলে জেএন.১ চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে তাঁদের একাংশ মনে করছেন।

করোনার নতুন এই উপরূপটির খোঁজ মিলেছিল গত সেপ্টেম্বর মাসে আমেরিকায়। তার পর থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে জেএন.১-এর সন্ধান মিলেছে। ইউরোপের দেশগুলিতে উদ্বেগের মাঝে চিনেও আক্রান্তের সংখ্যা বেড়েছে হু হু করে। ভারতের কেরলে জেএন.১-সহ প্রথম করোনা রোগীর সন্ধান মেলে। তার পর অন্য রাজ্যগুলিতেও ছড়িয়ে পড়ে এই উপরূপ। পশ্চিমবঙ্গে এখনও কোনও রোগীর দেহে জেএন.১ পাওয়া যায়নি। শীতে উৎসবের মরসুমে করোনা নিয়ে রাজ্যগুলিতে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE