Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Pakistan in Davis Cup

দোটানায় ভারতীয় দল! শেষ পর্যন্ত কি পাকিস্তানে খেলতে যেতেই হবে তাদের? বল কেন্দ্রের কোর্টে

ভারতের আবেদন খারিজ হয়ে গিয়েছে। ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিরুদ্ধে সে দেশে ডেভিস কাপ খেলতে যাওয়ার কথা ভারতের টেনিস দলের। শেষ পর্যন্ত কি সেই ম্যাচ হবে?

tennis

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৪:০৯
Share: Save:

পাকিস্তানে কি খেলতে যেতেই হবে ভারতকে? তা-ও আবার ৬০ বছর পরে। না কি শেষ পর্যন্ত কেন্দ্র তাদের যাওয়ার অনুমতি দেবে না? দোটানায় পড়েছে ভারতের টেনিস দল। ডেভিস কাপে খেলা নিয়ে সমস্যায় তারা। এই পরিস্থিতিতে বল গড়িয়েছে কেন্দ্রের কোর্টে।

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করেছে ভারতীয় টেনিস সংস্থা। সচিব অনিল ধুপর সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘আমরা কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করেছি। পাকিস্তানে খেলতে যাওয়া ক্ষেত্রে কেন্দ্রের কী নীতি রয়েছে সেই বিষয়ে পরামর্শ চেয়েছি। এটা টেনিসের বিশ্বকাপ। এই ম্যাচ আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। কেন্দ্রের জবাবের অপেক্ষায় রয়েছি।’’

ডেভিস কাপের বিশ্ব গ্রুপ ১ প্লে-অফ খেলতে ইসলামাবাদে যাওয়ার কথা ভারতের। পাকিস্তানে যাতে খেলতে যেতে না হয় তার জন্য আগেই বিশ্ব টেনিস সংস্থার কাছে আবেদন করেছিল ভারতীয় টেনিস সংস্থা। তাদের আর্জি ছিল, নিরপেক্ষ দেশে হোক খেলা। সেই আবেদন খারিজ হয়ে গিয়েছে। শেষ বার ১৯৬৪ সালে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে গিয়েছিল ভারত। সে বার ৪-০ জিতেছিল তারা।

এই প্রসঙ্গে ভারতীয় টেনিস সংস্থার সচিব অনিল ধুপর সংবাদ সংস্থা পিটিআইকে আগেই বলেছিলেন, ‘‘বিশ্ব টেনিস সংস্থা আমাদের আবেদন খারিজ করে দিয়েছে। সোমবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আমাদের একটা দল যাবে। পরবর্তী পদক্ষেপ নিয়ে পরামর্শ নেব।’’

ধুপর আরও জানিয়েছিলেন যে ডেভিস কাপ তাঁরা অবশ্যই খেলবেন। তার জন্য প্রয়োজনে কেন্দ্রের কাছ থেকে অনুমতি নিয়ে পাকিস্তানে যাবে দল। তিনি বলেছিলেন, ‘‘আমরা অপেক্ষা করছি যে ডেভিস কাপ কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নিচ্ছেন। যদি আমাদের দাবি খারিজ করে পাকিস্তানেই খেলার আয়োজন করা হয় তা হলে আমাদের যেতে হবে। সে ক্ষেত্রে কেন্দ্রের অনুমতি চাইব। কারণ, টেনিসে ডেভিস কাপ খুব বড় প্রতিযোগিতা। সেখানে খেলার সুযোগ ছাড়া যাবে না। তার জন্য যা করতে হবে করব।’’

২০১৯ সালেও ডেভিস কাপে ভারতকে খেলতে যেতে হত পাকিস্তানে। সে বার ভারতের আবেদনের পরে খেলা ফেলা হয় কাজাখস্তানে। এ বার আর ভারতের আবেদনে সাড়া দেয়নি বিশ্ব সংস্থা। ৩-৪ ফেব্রুয়ারি দু’দেশের খেলা রয়েছে। ভারতীয় দলের অধিনায়ক রামকুমার রামনাথন। দলের বাকি চার খেলোয়াড় হলেন এন শ্রীরাম বালাজি, ইয়ুকি ভামব্রি, সাকেথ মিনানি ও নিকি পুনাচা। রিজার্ভ খেলোয়াড় হিসাবে রাখা হয়েছে দিগ্বিজয় প্রতাপ সিংহকে। ভারত যদি এর পরেও খেলতে না যায় তা হলে পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হবে। ভারত বিশ্ব গ্রুপ ২-এ নেমে যাবে। এখন দেখার এই পরিস্থিতি কেন্দ্রের কাছ থেকে টেনিস সংস্থা সবুজ সঙ্কেত পায় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Davis Cup Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE