Advertisement
২৯ মে ২০২৪
airport

Airport rule: বিমানে যত খুশি ব্যাগ হাতে আর ওঠা যাবে না, কড়া নিয়ম চালু দেশে

একটা। তার বেশি নয়। বিমানে ওঠার সময় হাতে রাখা ব্যাগের সংখ্যা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৪:০৬
Share: Save:

একটা। তার বেশি নয়। বিমানে ওঠার সময় হাতে রাখা ব্যাগের সংখ্যা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। এর জন্য ব্যুরো অব সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি (বিসিএএস) একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। দেশের সব বিমানবন্দর কর্তৃপক্ষকে এই মর্মে নির্দেশও পাঠিয়ে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, দেশের মধ্যে চলা কোনও বিমানে যাত্রীরা একটির বেশি ব্যাগ হাতে নিয়ে উঠতে পারবেন না। যাত্রীদের এই বিষয়ে জানিয়ে দিতে বিমানের টিকিটেই ‘একটি হাত ব্যাগ নীতি’ জানিয়ে দিতে বলা হয়েছে সব বিমান সংস্থাকে।
এত দিন মহিলাদের সঙ্গে থাকা ‘লেডিজ ব্যাগ’-কে হাত ব্যাগ হিসেবে ধরা হত না। এখন সেটিকেও একটি ব্যাগ হিসেবে গোনা হবে। নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, যাত্রীরা গড়ে দু’তিনটি ব্যাগ হাতে করে বিমানে উঠছেন। কিন্তু এর ফলে বিমানে ওঠার আগে স্ক্রিনিংয়ের জন্য বাড়তি সময় লেগে যাচ্ছে। তাই যাত্রী পিছু একটি করেই ব্যাগ নিয়ে বিমানে সফর করার অনুমতি দেওয়া যাবে। বাকি ব্যাগ লাগেজ হিসেবে বিমানে তুলতে হবে। নিয়মে বলা হয়েছে, চেকিং বা স্ক্রিনিংয়ের জন্য যাওয়ার আগে যাত্রীদের কাছে অতিরিক্ত ব্যাগ রয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে বিমানসংস্থাকে। এর জন্য বাড়তি কর্মী নিয়োগ করে যাত্রীদের সতর্ক করতে হবে।

এই নীতি কার্যকরে কেন্দ্র এতটাই জোর দিতে চাইছে যে, বিমানসংস্থাগুলিকে বলা হয়েছে বিমানের টিকিট থেকে বোর্ডিং পাশে ‘এক যাত্রী, এক ব্যাগ’-এর কথা ছাপতে হবে। এ ছাড়াও বিমানবন্দরে হোর্ডিং, ব্যানার, বোর্ড, স্ট্যান্ডি লাগিয়ে এর প্রচার করতে হবে। চেক-ইন কাউন্টার থেকে যাত্রীদের অপেক্ষা করার জায়গা— সর্বত্র এই বিজ্ঞাপন থাকা চাই। কেন্দ্র চাইছে, যতটা আগে সম্ভব যাত্রীদের নতুন নীতির কথা জানাতে হবে। খেয়াল রাখতে হবে, বিমানবন্দরে আসার পরেও যাতে যাত্রীরা হাতে থাকা ব্যাগের সংখ্যা কমাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airport Rules flight India travelling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE