Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Overseas Citizenship of India

ওসিআই কার্ডধারীদের সাংবাদিকতা বা তবলিগের জন্য লাগবে কেন্দ্রের অনুমতি, জারি নির্দেশিকা

গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তবলিগ জামাতের অনুষ্ঠান ঘিরে বিতর্ক তৈরি হয়।

গত বছর তবলিগ জামাতে যোগ দিয়েছিলেন বহু মানুষ। করোনার প্রকোপের মধ্যে এমন অনুষ্ঠান করা ঘিরে বিতর্ক তৈরি হয়।

গত বছর তবলিগ জামাতে যোগ দিয়েছিলেন বহু মানুষ। করোনার প্রকোপের মধ্যে এমন অনুষ্ঠান করা ঘিরে বিতর্ক তৈরি হয়।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২১ ১৬:১৮
Share: Save:

এ বার ওভারসিজ সিটিজেনশিপ অব ইন্ডিয়া বা ওসিআই কার্ডধারীদেরও ভারতে সাংবাদিকতা করতে বা তবলিগ জামাতের মতো ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে হলে অনুমতি নিতে হবে ভারত সরকারের। এমনই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নির্দিষ্ট কাজের জন্য অনুমতি নিতে হবে ফরেন রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস বা(এফআরআরও)-র। তবে তবলিগ জামাতের মতো ধর্মীয় অনুষ্ঠানের সঙ্গে সাংবাদিকতাকে এক পংক্তিতে ফেলে দেওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

শুধু তবলিগ জামাত বা সাংবাদিকতাই নয়, গবেষণা, বিদেশি কোনও কাজে ইন্টার্নশিপ করতে হলেও অনুমতি নিতে হবে এফআরআরও-র। এ ছাড়া নিয়ন্ত্রিত বা সংরক্ষিত এলাকায় যেতে হলেও লাগবে অনুমতি। ঠিকানা পরিবর্তন হলে জানাতে হবে কেন্দ্রকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ২০১৯ সালের ১৫ নভেম্বর এই সংক্রান্ত একটি খসড়া গাইডলাইন প্রকাশ করা হয়েছিল। সেটাকেই চূড়ান্ত রূপ দিয়ে নতুন করে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে।

গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তবলিগ জামাতের অনুষ্ঠান ঘিরে বিতর্ক তৈরি হয়। বহু দেশের প্রতিনিধিরা দিল্লির মারকাজ নিজামউদ্দিনে জমায়েত হয়েছিলেন। বেশ কিছু দিন ধরে স্বল্প পরিসরে এত মানুষের জমায়েত নিয়ে প্রশ্ন ওঠে। বিশেষ করে যখন সারা বিশ্বের সঙ্গে ভারতেও ছড়়িয়ে পড়ছে করোনাভাইরাস, সেই সময় এই মারকাজ নিজামউদ্দিন হয়ে ওঠে করোনাভাইরাসের সুপার হটস্পট। ওই ঘটনায় দিল্লি হাইকোর্টে ৩৬ জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছিল পুলিশ। বাতিল করা হয়েছিল তাঁদের পাসপোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.