Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পরীক্ষা নির্ধারিত দিনেই, জেইই-নিট স্থগিতের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ সেপ্টেম্বর ২০২০ ১৫:৩৩
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নির্ধারিত দিনেই ইঞ্জিনিয়ারিং (জেইই-মেন) ও ডাক্তারি (নিট) প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। ছয় বিরোধী রাজ্যের আবেদন খারিজ করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে জেইই পরীক্ষা যেমন চলছে, তেমনই চলবে। ১৩ সেপ্টেম্বর যেমন নিট নেওয়ার কথা ছিল, তা নেওয়া হবে।

পরীক্ষা পিছনোর বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে দাবি উঠছিল। কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে তা নিয়ে আবেদনও জমা দেন এক দল পড়ুয়া। কিন্তু ১৭ অগস্ট সেই আবেদন খারিজ করে শীর্ষ আদালত জানিয়ে দেয়, করোনা যদি আরও এক বছর থাকে, তার জন্য জীবন থেমে থাকবে না, তাই পড়ুয়াদেরও বছর নষ্ট হত‌ে দেওয়া যাবে না।

আদালতের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয় একাধিক একাধিক অ-বিজেপি রাজ্য। তারা জানায়, করোনা পরিস্থিতিতে যান চলাচল এখনও পর্যন্ত স্বাভাবিক হয়নি। এমন পরিস্থিতিতে পরীক্ষা দিতে যেতে সমস্যায় পড়তে পারেন পড়ুয়ারা। তা ছাড়া সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা তো রয়েইছে।

Advertisement

আরও পড়ুন: জঙ্গলমহলে বেড়াতে গিয়ে সশস্ত্র মাওবাদী স্কোয়াডের মুখোমুখি পর্যটকরা​

আরও পড়ুন: ‘প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কিছুটা উত্তেজনা রয়েছে’, বলছেন সেনাপ্রধান​

তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্্ত পর্যন্ত পরীক্ষা যাতে স্থগিত রাখা যায়, তার জন্য গত ২৮ অগস্ট সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আর্জি জানায়, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র, পঞ্জাব এবং রাজস্থান— এই ছয় রাজ্য। এ দিন সেই আবেদনই খারিজ করে দিল বিচারপতি অশোক ভূষণ, বি আর গাভাই এবং কৃষ্ণ মুরারীর ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন

Advertisement