Advertisement
০৩ মে ২০২৪
Anti BJP Alliance

‘পটনায় বিরোধী নেতাদের ফোটোসেশন চলছে, মোদীর প্রত্যাবর্তন ঠেকাতে পারবেন না’, খোঁচা শাহের

শেষ পর্যন্ত যদি ২০২৪ সালের লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট হয়, তা হলেও তাঁদের চিন্তার কোনও কারণ নেই বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Opposition unity nearly impossible, Union Home Minister Amit Shah says on Patna meet

জম্মু ও কাশ্মীরের সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জম্মু শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৫:৩৩
Share: Save:

আগামী লোকসভা ভোটে বিজেপি বিরোধীদের এক জোট হওয়ার সম্ভাবনাকে তুড়ি মেরে উড়িয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকে পটনায় বিজেপি বিরোধী দলগুলির বৈঠকে চলাকালীনই জম্মু ও কাশ্মীরে সফরে গিয়ে শাহ বলেন, ‘‘ওখানে তো ফোটোসেশন হচ্ছে। ২০২৪-এর লোকসভা ভোটে কোনও বিরোধী জোটের সম্ভাবনাই নেই।’’

শেষ পর্যন্ত যদি ২০২৪ সালের লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট হয়, তা হলেও তাঁদের চিন্তার কোনও কারণ নেই বলে দাবি করেন শাহ। তিনি বলেন, ‘‘আমি ওই বিরোধী নেতাদের বলতে চাই যে, আপনাদের ঐক্য প্রায় অসম্ভব এবং শেষ পর্যন্ত যদিও বা তা বাস্তব হয়, অনুগ্রহ করে জনগণের সামনে সেই ঐক্য তুলে ধরুন। ২০২৪ সালে, ৩০০-র বেশি আসন নিয়ে নরেন্দ্র মোদীর প্রত্যাবর্তন আটকাতে পারবেন না।’’

প্রসঙ্গত, শুক্রবার দুপুর থেকে পটনায় নীতীশের বাসভবনে ১৫টি বিরোধী দলের শীর্ষ নেতা-নেত্রীরা আগামী লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট গড়ার বিষয়ে আলোচনায় বসেছেন। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেককে নিয়ে রয়েছেন বৈঠকে। রয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং দলের সভাপতি মল্লিকার্জুন খড়েগ, আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতি, ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

এনসিপি প্রধান শরদ পওয়ার এবং তাঁর কন্যা সুপ্রিয়া সুলে, জেএমএম প্রধান তথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, সিপিআইএমএল লিবাবেশন-এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা (বালাসাহেব) প্রধান উদ্ধব ঠাকরে ও তাঁর ছেলে আদিত্য এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবের মতো নেতারাও হাজির রয়েছেন নীতীশের বাড়িতে আয়োজিত বৈঠকে। রয়েছেন আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং তাঁর ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE