Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Pakistan

জঙ্গিদের সঙ্গে হাত মিলিয়ে সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা পাক সেনার

কিন্তু ভারতীয় সেনার তত্পরতায় বারবার ব্যর্থ হয়েছে পাক বাহিনীর সেই চেষ্টা। কিন্তু তাতেও ক্ষান্ত হয়নি পাকিস্তানের সীমান্ত রক্ষী বাহিনী। তাই ভারতের মাটিতে বড়সড় সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করছে তারা।

জঙ্গিদের সাহায্যে ভারতের মাটিতে হামলার ছক পাক সেনার। ছবি শাটারস্টকের সৌজন্যে।

জঙ্গিদের সাহায্যে ভারতের মাটিতে হামলার ছক পাক সেনার। ছবি শাটারস্টকের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ১২:৩৮
Share: Save:

২০১৬-র সেপ্টেম্বরে পাক ভূখণ্ডে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে পাক সেনার বেশ কিছু ঘাঁটি ভেঙে দিয়েছিল ভারতীয় সেনা।সেই ঘটনার শোধ নিতে ২০১৭তে পাঁচবার সার্জিক্যাল স্ট্রাইকের চেষ্টা চালায় পাকিস্তান। কিন্তু ভারতীয় সেনার তত্পরতায় বারবার ব্যর্থ হয়েছে পাক বাহিনীর সেই চেষ্টা। কিন্তু তাতেও ক্ষান্ত হয়নি পাকিস্তানের সীমান্ত রক্ষী বাহিনী। তাই ভারতের মাটিতে বড়সড় সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করছে তারা। এ জন্য তারা জঙ্গিদেরও সাহায্য নিচ্ছে। সম্প্রতি গোয়েন্দাদের দেওয়া রিপোর্টে এ রকমই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

নিয়ন্ত্রণরেখা বরাবর থাকা ভারতীয় সেনার ছাউনি ও কাশ্মীরে বারবার সার্জিক্যাল স্ট্রাইকের চেষ্টা চালানো হয়েছে পাকিস্তানের তরফে। কিন্তু ভারতীয় সেনা দক্ষতার সঙ্গে বারবার প্রতিরোধ করেছে সেই চেষ্টা। পাক সীমান্ত বাহিনীর স্পেশ্যাল সার্ভিস গ্রুপের ছোট ছোট দল ও লস্কর-ই-তৈবার জঙ্গিরা রাজৌরি ও পুঞ্চ সেক্টরে এ জন্য বিশেষ ভাবে সক্রিয় বলেও উল্লেখ করা হয়েছে গোয়েন্দা রিপোর্টে।

২০১৮-র ৩১ ডিসেম্বর কাশ্মীরের কুপওয়ারা জেলার নওগাম সেক্টরে ভারতীয় সেনার পোশাক পরে অনুপ্রবেশের চেষ্টা চালায় পাক সেনার বিশেষ বাহিনী। ভারতীয় সেনার গুলিতে মৃত্যু হয় দু’জনের। এর আগে ২০১৮-র ফেব্রুয়ারি মাসেও একই চেষ্টা চালিয়েছিল পাক সেনা। কিন্তু সে বারের ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি।

২০১৭ সালে পাক সেনা যে পাঁচটি সার্জিক্যাল স্ট্রাইকের চেষ্টা চালিয়েছিল তাতে দু’জন ভারতীয় সেনা ও সাত জন অনুপ্রবেশকারীর মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন: ভারতীয় সেনার পোশাক পরে অনুপ্রবেশের চেষ্টা পাক সেনার! নওগামে গুলিতে হত দুই

উরি সেনা ছাউনিতে জঙ্গি আক্রমণে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে পাক জঙ্গি ও সেনা ঘাটি গুঁড়িয়ে দেয় ভারত। সম্প্রতি সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাত্কারে সার্জিক্যাল স্ট্রাইকের বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি বলেছেন, সেনাদের মনোবল আরও মজবুত করতেই এই অভিযান চালিয়েছিল ভারত।

আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আর নয়, ভারতে জঙ্গি ঢোকানোর নতুন পথ খুঁজেছে পাকিস্তান

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE