Advertisement
০১ মার্চ ২০২৪
National News

গিলগিট-বাল্টিস্তানকে পঞ্চম প্রদেশ ঘোষণা করতে চলেছে পাকিস্তান

পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তান অঞ্চলকে নিজেদের দেশের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করতে চলেছে পাকিস্তান। সে দেশের এক মন্ত্রীই সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৭ ২৩:৩০
Share: Save:

পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তান অঞ্চলকে নিজেদের দেশের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করতে চলেছে পাকিস্তান। সে দেশের এক মন্ত্রীই সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন। স্বাধীনতার পর জম্মু-কাশ্মীরের যে অঞ্চল কৌশলে দখল করেছিল পাকিস্তান, গিলগিট-বাল্টিস্তান তার মধ্যেই পড়ে। ওই অংশ ভারতেরই অংশ, নয়াদিল্লি এমনটাই মনে করে। সেই গিলগিট-বাল্টিস্তানকেই এ বার পাকিস্তান পূর্ণাঙ্গ প্রদেশের মর্যাদা দিতে চলেছে বলে খবর।

পাকিস্তানে এখন চারটি প্রদেশ— পঞ্জাব, সিন্ধ, বালুচিস্তান এবং খাইবার-পাখতুনখোয়া। পাক অধিকৃত কাশ্মীরের একটি অংশকে ইসলামাবাদ ‘আজাদ কাশ্মীর’ নাম দিয়েছে। বাকি অংশটি গিলগিট-বাল্টিস্তান নামে পরিচিত। এই দুই এলাকাই এখন ভারত-পাক নিয়ন্ত্রণ রেখার ও পারে, ফলে পাকিস্তানের নিয়ন্ত্রণে। কিন্তু রাষ্ট্রপুঞ্জ এখনও ওই এলাকাকে পাকিস্তানের অংশ হিসেবে মেনে নেয়নি। ভারতও ওই দুই এলাকার দাবি ছেড়ে দেয়নি। এত দিন তাই তথাকথিত ‘আজাদ কাশ্মীর’ এবং গিলগিট-বাল্টিস্তানকে পাকিস্তান নিজেদের প্রদেশ হিসেবে ঘোষণা করতে পারেনি। কিন্তু আন্তর্জাতিক নিয়ম-নীতির তোয়াক্কা না করেই এ বার গিলগিট-বাল্টিস্তানকে নিজেদের পঞ্জম প্রদেশ হিসেবে পাকিস্তান ঘোষণা করতে চলেছে। পাক সরকারের আন্তঃরাজ্য সমন্বয় মন্ত্রী রিয়াজ হুসেন পিরজাদা সম্প্রতি পাক মিডিয়াকে এ কথা জানিয়েছেন। সরতাজ আজিজের নেতৃত্বে গঠিত একটি কমিটি গিলগিট-বাল্টিস্তানকে পূর্ণাঙ্গ প্রদেশের মর্যাদা দেওয়ার প্রস্তাব দিয়েছে বলে তিনি জানিয়েছেন। সংবিধান সংশোধনের মাধ্যমে পাকিস্তান সেই প্রস্তাবের রূপায়ণ করবে বলেও জানা গিয়েছে।

চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর চিন থেকে পাকিস্তানে ঢুকেছে গিলগিট-বাল্টিস্তান হয়েই। এই অঞ্চল এখন তাই চিন ও পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এলাকাটির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিশ্চিত করতেই সেটিকে পূর্ণাঙ্গ প্রদেশে হিসেবে পাকিস্তানের সঙ্গে জুড়ে নেওয়ার প্রস্তাব দিয়েছেন প্রবীণ পাক কূটনীতিক সরতাজ, বলছে ওয়াকবিহাল মহল।

আরও পড়ুন: জলসীমায় তিন বৃহৎ শক্তি ঘিরে ফেলেছে চিনকে, উদ্বেগ বাড়ছে বেজিং-এর

নয়াদিল্লি কিন্তু পাকিস্তানের এই পদক্ষেপকে মোটেই ভাল চোখে দেখবে না। গিলগিট-বাল্টিস্তানকে ভারতের জম্মু-কাশ্মীর প্রদেশের অঙ্গ বলেই নয়াদিল্লি মনে করে। রাষ্ট্রপুঞ্জের নির্দেশে না মেনে সেই অঞ্চলকে পাকিস্তান স্থায়ী ভাবে নিজেদের অন্তর্ভুক্ত করার চেষ্টা করলে ভারত যে প্রতিবাদ জানাবেই সে নিয়ে সংশয় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE