Advertisement
০৬ মে ২০২৪
India

India-Pakistan: সিন্ধু জলচুক্তি নিয়ে আলোচনা সারতে দিল্লির পথে পাকিস্তানের পাঁচ সদস্যের প্রতিনিধিদল

সোমবার ওয়াঘা দিয়ে পাঁচ সদস্যের পাক প্রতিনিধিদল ভারতে প্রবেশ করবে। ৩০ ও ৩১ মে দিল্লিতে বৈঠকের পর পয়লা জুন তাঁরা ফেরত যাবেন ইসলামাবাদ।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৮:৪০
Share: Save:

আবার আলোচনার টেবিলে মুখোমুখি বসতে চলেছে ভারত ও পাকিস্তান। রাজধানী দিল্লিতে সোমবার মুখোমুখি বসবে দুই দেশ। আলোচনার সম্ভাবনা সিন্ধু জলচুক্তি নিয়ে। পাশাপাশি বন্যা নিয়ন্ত্রণে তথ্য বিনিময় নিয়েও দু’দেশের কথা হতে পারে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী পাঁচ সদস্যের দল পাঠাচ্ছেন ভারতে। মূলত জলচুক্তি নিয়ে আলোচনার কথা থাকলেও, এই সাক্ষাতের রাজনৈতিক তাৎপর্য বিপুল। সোমবার ওয়াঘা সীমান্ত দিয়ে পাক প্রতিনিধিদল ভারতে প্রবেশ করবে। দিল্লিতে ৩০ ও ৩১ মে— দু’দিনের বৈঠকের পর পয়লা জুন তাঁরা ফিরে যাবেন ইসলামাবাদ। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, এর আগে মার্চেও সিন্ধু জলচুক্তি সংক্রান্ত স্থায়ী কমিশনের বৈঠক হয়েছিল ইসলামাবাদে। ফিরতি বৈঠক হচ্ছে দিল্লিতে।

সিন্ধু জলচুক্তি সংক্রান্ত স্থায়ী কমিশনের পাকিস্তানের কমিশনার সৈয়দ মেহর আলি শাহ বলেন, ‘‘দুই দেশের মধ্যে সিন্ধু জলচুক্তি নিয়ে এটা ১১৮তম দ্বিপাক্ষিক বৈঠক। এর আগে ইসলামাবাদে গত ২ থেকে ৪ মার্চ তিন দিনের বৈঠকে আমাদের দেখা হয়েছিল।’’ প্রসঙ্গত, সৈয়দ মেহরের নেতৃত্বেই সোমবার পাঁচ সদস্যের প্রতিনিধি দল ভারতে আসছে।

সূত্রের খবর, এ ছাড়াও দুটি দেশ নিজেদের মধ্যে আরও কতগুলো বিষয়ে আলোচনা করবে। তার মধ্যে উল্লেখযোগ্য, পাকিস্তানের তৈরি করা কয়েকটি প্রকল্প। ভারতের মতে যা ১৯৬০ সালের সিন্ধু জলচুক্তির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তবে এই দফায় পাক প্রতিনিধিদলের ঝিলম বা চেনাবের উপর কোনও জলবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনের কথা নেই।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একটি অংশ যদিও এই দ্বিপাক্ষিক বৈঠককে আলাদা করে গুরুত্ব দিতে নারাজ। তবুও ভারত ও পাকিস্তানের মধ্যে যে কোনও বিষয় নিয়ে আলোচনারই আলাদা তাৎপর্য রয়েছে বলে মনে করেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India pakistan Bilateral Talks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE