Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
PM Modi

Ayushman Bharat Digital Mission: দেশে স্বাস্থ্য-তথ্যের ভাঁড়ার ঘর, মোদীর ‘আয়ুষ্মান’ শুরু সোমবার সকালেই

৭৪তম স্বাধীনতা দিবসেই আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। শুরু হচ্ছে সেই প্রকল্প।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১০:১৪
Share: Save:

দেশের মানুষের জন্য ডিজিটাল স্বাস্থ্য পরিচয়পত্র আনছে কেন্দ্র। শরীরে কোথায় কোন রোগ বাসা বেঁধে, কোন রোগ আগে ছিল, তার পুঙ্খানুপুঙ্খ তথ্য থাকবে সেই পরিচয়পত্রে। যাতে অসুস্থ হলে ওই একটি পরিচয়পত্রেই আপনার সমস্ত স্বাস্থ্য ইতিহাস হাতে পেয়ে যায় চিকিৎসা প্রদানকারী সংস্থা। সোমবার সকাল ১১টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়ো কনফারেন্সিংয়ে সম্প্রচারিত ওই বক্তৃতার মাধ্যমে তিনি শুরু করবেন দেশের মানুষের হাতে স্বাস্থ্য পরিচয়পত্র তুলে দেওয়ার প্রকল্প— ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

৭৪ তম স্বাধীনতা দিবসে ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’-এর ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই ছ’টি কেন্দ্র শাসিত অঞ্চলে পরীক্ষামূলক প্রকল্প হিসেবে তা কার্যকর করার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। রবিবার প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইউপিআই প্রক্রিয়া যেমন বিপ্লব এনেছে, আয়ুষ্মান ভারত ডিজিটাল প্রকল্পও জাতীয় স্বাস্থ্যক্ষেত্রকে অনেকটা বদলে দেবে। অসুস্থ মানুষ স্বাস্থ্য পরিষেবা পাবেন একটি মাত্র ক্লিকে।’

এই প্রকল্পটির মূল উদ্দেশ্য ভারতীয় নাগরিকদের স্বাস্থ্য পরিচয়পত্র তৈরি। যা তাঁদের ‘হেলথ অ্যাকাউন্ট’ বা স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে ‘হিসাবের খাতা’ হিসাবে গণ্য হবে। যাতে মোবাইলের মাধ্যমে তথ্য ভরে দেওয়া যাবে। আর এই ‘হিসাবের খাতা’ স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা দেওয়ার সময় কাজে লাগবে পরিষেবা প্রদানকারীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE