Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Mental Health

Dementia: নিয়মিত রান্না, না ঘর পরিষ্কার? বাড়ির কোন কাজে কমতে পারে স্মৃতিভ্রংশের আশঙ্কা

গবেষণা বলছে, মনের যত্ন নিতে পারে রোজের কাজও। সংসারের দৈনন্দিন দায়িত্ব পালন করলে কমতে পারে পরবর্তীকালে স্মৃতিভ্রংশ হওয়ার আশঙ্কা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ২১:৪৪
Share: Save:

মনের যত্ন নেওয়ার কথা বারবার উঠছে। অতিমারির সময়ে যত চিন্তা-ভাবনা বেড়েছে, ততই বেশি করে মানসিক স্বাস্থ্যের প্রসঙ্গও উঠে আসছে। ইতিমধ্যেই বেশ কিছু গবেষণায় প্রকাশ পেয়েছে, বিভিন্ন কারণে স্মৃতিভ্রংশ হওয়ার প্রবণতা বাড়ছে বহু দেশেই। এমন পরিস্থিতিতে জানা দরকার, কম বয়সেই কী ভাবে মনের যত্ন নেওয়া যাবে। সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, মনের যত্ন নিতে পারে রোজের কাজও। সংসারের দৈনন্দিন দায়িত্ব পালন করলে কমতে পারে পরবর্তীকালে স্মৃতিভ্রংশ হওয়ার আশঙ্কা।

Advertisement

জেনে নিন কোন কোন কাজ বেশি করে করা দরকার।

১) রান্নার মতো সৃজনশীল কাজ কমই আছে। রান্নাকে যতই কম গুরুত্ব দেওয়া হোক না কেন, কিন্তু এর মধ্যে অনেক ভাবনা-চিন্তার অবকাশ আছে। কোন সব্জি কী ভাবে কাটা হবে থেকে শুরু করে মশলা বাছাই— সবেতেই মস্তিষ্কের অনেক কাজ থাকে। তাতেই লাভ হয়।

আরও পড়ুন:
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ঘর সাফ করার সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে মানসিক স্বাস্থ্যের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদের মতো সমস্যা এর প্রভাবে দূরে থাকে। ঘর পরিষ্কার করলে মস্তিষ্কে এন্ডর্ফিন হরমোন তৈরি হয়। তাতে মন ভাল হয়। নিয়মিত ধ্যান করলে ঠিক যা কাজ হয়, এ ক্ষেত্রেও তেমনটাই হয়ে থাকে।

Advertisement

৩) বাগানের কাজ করলে মানসিক চাপ কমে। মন ও শরীর সতেজ হয়। তার ফল পায় মস্তিষ্ক। চারপাশের চাপর প্রভাব কম পড়ে মস্তিষ্কের উপর।

এ ভাবে নিয়মিত মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিলে বেশি বয়সে স্মৃতিভ্রংশ হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.