×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

‘বন্ধুকে খুব মিস করি’, জেটলির প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মৃতিচারণা মোদীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ অগস্ট ২০২০ ১৫:৪২
২০১৯-এর ২৪ অগস্ট শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে মৃত্যু হয় তাঁর। ফাইল ছবি।

২০১৯-এর ২৪ অগস্ট শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে মৃত্যু হয় তাঁর। ফাইল ছবি।

গত বছর আজকের দিনে মারা গিয়েছিলেন বিজেপি নেতা অরুণ জেটলি। প্রাক্তন অর্থমন্ত্রীর প্রথম মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপির শীর্ষ নেতারা। নিজের প্রাক্তন ক্যাবিনেট সতীর্থ সম্পর্কে মোদী বলেছেন, ‘‘আমার বন্ধুকে খুব মিস করছি।’’ সঙ্গে ভারতের রাজনীতিতে জেটলির অবদানের কথাও স্মরণ করেছেন তিনি।

সোমবার সকালে করা টুইটে মোদী লিখেছেন, ‘‘গত বছর আজকের দিনে আমরা হারিয়ে ছিলাম অরুণ জেটলিজিকে। আমার বন্ধুকে খুব মিস করি। তিনি নিষ্ঠার সঙ্গে দেশের সেবা করেছেন। তাঁর প্রজ্ঞা, ধীশক্তি, আইনি দক্ষতা ও আকর্ষণীয় ব্যক্তিত্ব কিংবদন্তিপ্রতিম।’’ এর পাশাপাশি গত বছর জেটলির মৃত্যুর পর নিজের স্মৃতিচারণার ভিডিয়োও তিনি পোস্ট করেছেন।

মোদীর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সভাপতি জে পি নড্ডা, জিতেন্দ্র সিংহ, মুক্তার অব্বাস নকভি, বি এস ইয়েদুরাপ্পার মতো নেতারাও শ্রদ্ধা জানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রীর প্রতি।

Advertisement

অরুণ জেটলির স্মৃতিচারণা করতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, ‘‘অরুণ জেটলিজি অসাধারণ রাজনীতিক, সুবক্তা ও অনন্য মানুষ ছিলেন। জাতির প্রতি নিষ্ঠা ও দূরদর্শিতার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।’’ জেটলির মৃত্যুবার্ষিকীতে দিল্লির এমস-এ রক্তদান শিবিরের আয়োজন করেন বিজেপি সভাপতি। সেখানে জেটলির ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি।


কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেছেন, ‘‘অরুণ জেটলি আমার কাছে এক বিস্ময়। তাঁর সঙ্গে সময় কাটানো আমার দৈনন্দিন কাজ ছিল। তিনি চলে যাওয়ায় যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ করা কঠিন।’’ জেটলির সঙ্গে নিজের ছবি টুইটারে শেয়ার করে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নকভি। ইয়েদুরাপ্পাও তাঁর সঙ্গে জেটলির আলোচনারত ছবি পোস্ট করে স্মৃতিচারণ করেছেন।

আরও পড়ুন: রাহুলকে ঘিরে কংগ্রেসের বৈঠকে শোরগোল তুঙ্গে, নাটক প্রকাশ্যেও


শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে গত বছর দিল্লির এমস-এ ভর্তি ছিলেন জেটলি। প্রায় দু’সপ্তাহ এমস-এ ভর্তি থাকার পর ২০১৯-এর ২৪ অগস্ট শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে মৃত্যু হয় তাঁর।

আরও পড়ুন: কোভিড ওয়ার্ডে মদ খাচ্ছেন রোগী! ছবি ভাইরাল হতেই তদন্তের নির্দেশ



Advertisement