Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

দেশের প্রথম গ্রাম হিসাবে সৌরশক্তিতে ২৪ ঘণ্টাই বিদ্যুৎ গুজরাতের মোঢেরায়, উদ্বোধন মোদীর

মোঢেরায় চালুক্য আমলের এই ঐতিহ্যবাহী সূর্যমন্দিরের পাশাপাশি গ্রামের প্রতি বাড়ি, সরকারি-বেসরকারি অফিসকাছারি বিদ্যুতের চাহিদা মেটানো হবে সৌরশক্তির সাহায্যে।

মোঢেরা গ্রামে চালুক্য আমলের সূর্যমন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোঢেরা গ্রামে চালুক্য আমলের সূর্যমন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ২৩:০১
Share: Save:

সৌরশক্তির সাহায্যে গোটা গ্রামে ২৪ ঘণ্টাই বিদ্যু়ৎ পাওয়া যাবে। গুজরাতের মোঢেরা গ্রামই হল সৌরশক্তিচালিত দেশের প্রথম এমন গ্রাম। রবিবার মোঢেরার গ্রামের সূর্যমন্দিরে ত্রিমাত্রিক আলো-ধ্বনি (ত্রি-ডি লাইট অ্যান্ড সাউন্ড)-র একটি শোয়েরও উদ্বোধন করে এ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোঢেরায় চালুক্য আমলের এই ঐতিহ্যবাহী সূর্যমন্দিরের পাশাপাশি গ্রামের প্রতি বাড়ি, সরকারি-বেসরকারি অফিসকাছারি বিদ্যুতের চাহিদা মেটানো হবে সৌরশক্তির সাহায্যে। রবিরার এর আনুষ্ঠানিক উদ্বোধনের পর মোদী বলেন, ‘‘বিদ্যুতের জন্য আমাদের আর খরচ করতে হবে না। উল্টে তা বিক্রি করে এর থেকে আমরা উপার্জন করব। আগে সরকার এলাকার বাসিন্দাদের বিদ্যুতের জোগান দিত। কিন্তু সৌর প্যানেল বসানোর পর এখন এখানকার বাসিন্দারাই বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন।’’

প্রধানমন্ত্রীর দফতর (পিএমও) সূত্রে জানানো হয়েছে, দেশের প্রথম সৌরচালিত মোঢেরা গ্রামে এই প্রকল্পের জন্য সরকারি ভবন এবং ঘরবাড়ি মিলিয়ে ১,৩০০ ছাদে সোলার সিস্টেম বসানো হয়েছে। পাশাপাশি, মাটির নীচে একটি সৌরশক্তিচালিত প্লান্টও বসানোর কাজ চলেছে। সবগুলি একটি ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (বিইএসএস)-এর সঙ্গে যুক্ত বলেও পিএমও সূত্রে খবর।

রবিবার সকালে গুজরাতের মেহসানা জেলায় যান প্রধানমন্ত্রী। সেখানে একাধিক প্রকল্পের শিলান্যাস করেন তিনি। পাশাপাশি, মধেশ্বরী মন্দিরে পুজোও দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE