Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Paper leak

প্রশ্নপত্র ফাঁস হয়ে বার বার বাতিল পুলিশের চাকরির পরীক্ষা! উত্তরপ্রদেশে অবসাদে আত্মঘাতী তরুণী

এনসিসি প্রশিক্ষণ নেওয়ার পর পুলিশের চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তাঁর পরিবারের দাবি, এর আগে বেশ কয়েক বার পুলিশের চাকরির পরীক্ষা দিয়েছিলেন বর্ষা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৪:১২
Share: Save:

যত বারই তিনি পুলিশের চাকরির পরীক্ষায় বসেছেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে তত বারই পরীক্ষা বাতিল হয়েছে। বার বার প্রস্তুতি নিয়েও পরীক্ষা বাতিল হওয়ার কারণে মুষড়ে পড়েছিলেন উত্তরপ্রদেশের এক তরুণী। এ বছরও পুলিশ কনস্টেবলের পরীক্ষা হয়েছিল ফেব্রুয়ারিতে। কিন্তু আবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় অবসাদে আত্মঘাতী হলেন ওই চাকরিপ্রার্থী।

পুলিশ জানিয়েছে, চাকরিপ্রার্থীর নাম বর্ষা। তিনি ফিরোজ়াবাদের বাসিন্দা। এনসিসি প্রশিক্ষণ নেওয়ার পর পুলিশের চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তাঁর পরিবারের দাবি, এর আগে বেশ কয়েক বার পুলিশের চাকরির পরীক্ষা দিয়েছিলেন বর্ষা। কিন্তু প্রতি ক্ষেত্রেই প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটনায় পরীক্ষা বাতিল হয়ে যায়। সরকারি চাকরির পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন বর্ষা। এ বছর আরও ভাল ভাবে প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু সেই প্রস্তুতি বিফলে যাওয়ায় মানসিক ভাবে ভেঙে পড়েন ওই চাকরিপ্রার্থী।

বর্ষার দাদার দাবি, বোন এনসিসি প্রশিক্ষণ নিয়েছিল পুলিশের চাকরি করার জন্য। পরীক্ষা দেওয়ার প্রস্তুতিও নিচ্ছিল। বেশ কয়েক বার পরীক্ষায় বসেওছিলেন। কিন্তু প্রশ্নপত্র ফাঁস হওয়ায় পরীক্ষা বাতিল হয়ে যায়। এ বছরও একই ঘটনা ঘটনায় অবসাদে ভুগছিলেন। কিন্তু এ ভাবে নিজেকে শেষ করে দেবেন, ভাবতে পারেননি পরিবারের কেউই।

গত ১৭ এবং ১৮ ফেব্রুয়ারি ৭৫টি জেলায় ২,৩৭০টি কেন্দ্রে সেই পরীক্ষা হয়। ৬০ হাজার ২৪৪টি পদের জন্য পরীক্ষায় বসেছিলেন ৪৮ লক্ষ চাকরিপ্রার্থী। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের ঘটনা প্রকাশ্যে আসতেই তৎপর হয় রাজ্য প্রশাসন। পরীক্ষা বাতিল করার পাশাপাশি জানিয়ে দেওয়া হয়, আগামী ছ’মাসের মধ্যে আবার পরীক্ষা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Question Paper Leak UP Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE